Kolkata Book Fair – কলকাতা আন্তর্জাতিক বইমেলার বিশেষ বিশেষ আকর্ষণ সম্পর্কে জেনে নিন।

একটা বছরের অপেক্ষার পর জানুয়ারির শীতের মরশুমে গুটি গুটি পায়ে এসে উপস্থিত হয় কলকাতা বই মেলা তথা Kolkata Book Fair. দেশ বিদেশের বহু বই সংস্থা থেকে শুরু করে বিভিন্ন কবির সমারোহ হয় এই বইমেলায়। কলকাতার আন্তর্জাতিক বইমেলা যেন এক আনন্দের মিলনমেলা। কবি ও পাঠক সাথে বই যেন মিলেমিশে একাকার হয়ে যায় বইমেলার কয়েকটা দিন। প্রতিবছরই কলকাতার বইমেলায় বিশেষ আকর্ষণ থাকে। তবে এবারের আকর্ষণ যেন বেশি। কি কি থাকছে এবারের বইমেলায় চলুন দেখে নেওয়া যাক।

Advertisement

47th Kolkata Book Fair Theme Country Britain

আগামী 18th জানুয়ারি থেকে শুরু হচ্ছে 47 তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা তথা Kolkata Book Fair. উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড এর তরফ থেকে বইমেলার দিন ঘোষণা করা হয়েছে। কলকাতার এক পাঁচতারা হোটেলে সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন ব্রিটিশ উপরাষ্ট্রদূত অ্যান্ড্রু ফ্লেমিং। গিল্ড এর সভাপতি ত্রিদিবকুমার চট্টোপাধ্যায় ও গিল্ডের সাধারণ সম্পাদক সুধাংশু শেখর দের উপস্থিতিতে এদিন দিনক্ষণ ঘোষণা করা হয়েছে।

Advertisement

এই বছরের বইমেলার ‘থিম কান্ট্রি’ ব্রিটেন। বইমেলার বিশেষ আকর্ষণ এবার ভারতের বিভিন্ন রাজ্যের প্রকাশনা সংস্থার সঙ্গে বিভিন্ন দেশের প্রকাশনা সংস্থাও এবার অংশগ্রহণ করছে বইমেলায়। বইমেলায় বা Kolkata Book Fair অংশগ্রহণ করছে প্রায় 20 টি দেশ। তাদের মধ্যে রয়েছে ব্রিটেন, আমেরিকা, জার্মানি, ফ্রান্স, ইতালি, রাশিয়া, স্পেন, পেরু, কলম্বিয়া, আর্জেন্টিনা, মেক্সিকো, কিউবা, ডমিনিকান রিপাব্লিক, গুয়াতেমালা, কোন্তারিকা, থাইল্যান্ড।

12 বছর পরে আসছে জার্মানি। অন্যদিকে এবারে নতুন রূপে সেজে উঠতে চলেছে বাংলাদেশ প্যাভিলিয়ন। সেখানে থাকছে বাংলাদেশের প্রায় 50 টি নামজাদা প্রকাশনা সংস্থা। এছাড়াও এবারের বই মেলায়শুধু বিদেশি প্রকাশনা সংস্থা নয়, জোর দেওয়া হচ্ছে দেশীয় প্রকাশনা সংস্থার উপরেও। অন্যদিকে এবারের বইমেলায় 21st জানুয়ারি আলাদা করে শিশু দিবসের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

কলকাতা 47 তম আন্তর্জাতিক বইমেলা কবে থেকে শুরু? মেলার কোন থিম থাকতে চলেছে?

শিশুদের জন্য রয়েছে অনেক ধরনের বই। উক্ত দিনে ছোটদের পাণ্ডব গোয়েন্দার প্রথম অভিযান বইটি উপহার দেওয়া হবে বলে জানা যাচ্ছে। এছাড়া শিশুদের আনন্দ দেওয়ার জন্য থাকছে একাধিক অনুষ্ঠান। আপনি চাইলে আপনার শিশুকে নিয়ে উক্ত দিনে যেতেই পারেন। যেমন শিশুদের জন্যও একটি দিন বিশেষ ভাবে আকর্ষিত করা হয়েছে তেমনি 24th জানুয়ারি বরিষ্ট নাগরিক হিসাবে পালন করা হবে।

Numerology (সংখ্যাত্ব)

ওই দিন বিশেষ সম্মান দেওয়া হবে সাহিত্যিক আবুল বাশারকে। মধ্যকথা এবারের বইমেলা সবদিক দিয়ে আকর্ষণে ভরপুর। এবার বইমেলায় থাকছে মোট ন’টি গেট। থাকছে লন্ডন টাওয়ার ব্রিজ গেট, বেথুন স্কুল গেট, তারাশঙ্কর 125 গেট, লোরকা 125 গেট, ফাদার দাঁতিয়েন 100 গেট। বইমেলা উদ্বোধন এর আর কিছু সময় বাকি। মুহূর্ত গোনার প্রহর শুরু। গতবছর বইমেলায় অনেক মানুষের ভিড় উপচে পড়ছিল সেই অনুযায়ী বিশেষ সতর্কতা মূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

কলকাতায় আজ সোনা ও রূপোর দাম কত কমলো? এখনি দেখে নিন।

এক্সট্রা কিছু বাস চালু করা হয়েছে বইমেলা তথা Kolkata Book Fair এর জন্য। অন্যান্য জেলা থেকে যারা আসবেন তাদের জন্যও রয়েছে বিশেষ ব্যবস্থা। সবমিলিয়ে প্রতীক্ষার প্রহর শেষ হলেই কলকাতা আন্তর্জাতিক বইমেলা দুয়ার খুলবে। মানুষের ভিড়ে, আড্ডা, বই কেনাকে কেন্দ্র করে কলকাতা বইমেলা বা Kolkata Book Fair এই শীতের মরশুমে জমে উঠবে।
Written by Shampa debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button