Dearness Allowance – মে মাস শুরু হতেই, সরকারি কর্মীদের জন্য সুখবর ফের বেতন বৃদ্ধি।

এখনো লোকসভা নির্বাচন চলছে। এরই মধ্যে রাজ্যের সরকারি কর্মীদের জন্য সুখবর নিয়ে আসলো সরকার তাদের Dearness Allowance বৃদ্ধি। রাজ্যের অর্থ দপ্তরের তরফে একটি নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন, জানিয়ে দিয়েছেন সরকারি কর্মীদের DA বৃদ্ধি করা হবে। যদিও নিয়ম রয়েছে নির্বাচন চলাকালীন কোনো রাজ্য সরকার DA বা অন্যান্য ভাতা বৃদ্ধি করতে পারেন না। তবুও নির্বাচন কমিশনের থেকে পারমিশন নিয়ে জম্মু-কাশ্মীর অর্থ দপ্তর সরকারি কর্মীদের জন্য DA পরিমাণ বৃদ্ধি করল।

Advertisement

Dearness Allowance Increase of Govt Employees

আচমকা এই সিদ্ধান্তে জম্মু-কাশ্মীর রাজ্যের সরকারি কর্মীরা আনন্দে আত্মহারা। যদিও কেন্দ্রীয় সরকার কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য লোকসভা ভোটের অনেক আগেই ৪ শতাংশ Dearness Allowance বাড়িয়ে ছিলেন তারা এখন বর্তমানে ৫০ শতাংশ হারে DA পেয়ে থাকেন। এদিকে জম্মু-কাশ্মীর রাজ্য সরকারি কর্মীরা, এতদিন পর্যন্ত ৪৬ শতাংশ হারে DA পেতেন। লোকসভা ভোটের মধ্যেই অর্থ দপ্তর সেই পরিমাণ আরো ৪ শতাংশ বাড়িয়ে ৫০ শতাংশ করলেন।

Advertisement

সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি। ১২ জুন বড় সিদ্ধান্ত, কী জানালেন মুখ্যমন্ত্রী?

মঙ্গলবার অর্থ দপ্তরের তরফ থেকে নির্দেশিকা জারি করা হয়েছে যে মহার্ঘ ভাতা সরকারি কর্মীদের বৃদ্ধি করা হবে। এতে স্পষ্ট ভাবে জানানো হয়েছে এই ৫০ শতাংশ Dearness Allowance কার্যকর করা হবে ২০২৪ সালের ১ লা জানুয়ারি মাস থেকেই। অর্থাৎ, তাদের জানুয়ারি মাস থেকে এই DA কার্যকর করা হতো তখন না হওয়ায়, সেটি সপ্তম বেতন কমিশনের অধীনে এই DA এখন বৃদ্ধি হয়।

Pay Commission
Pay Commission

অর্থাৎ, মে মাসের বেতনের সাথে তারা এই বর্ধিত হাড়ে DA পাবেন সেই সাথে বিগত মাসগুলির অর্থাৎ জানুয়ারি, ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল এই ৪ মাসের ও বকেয়া DA বেতনের সাথেই পেয়ে যাবেন এই মে মাসে। যদিও বিজ্ঞপ্তিদের উল্লেখ করা হয়নি যে ৫০% হারে Dearness Allowance এর ঘোষণা হলে সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা শূন্যে নামিয়ে আনা হবে কিনা!

সরকারি কর্মীদের ফের বেতন বৃদ্ধি। DA বৃদ্ধির পরে আবার নতুন সুখবর।

আশা করা হচ্ছে যখন জুলাই মাসে পুনরায় নতুন করে রিপোর্ট পেশ করা হবে তখন সপ্তম বেতন কমিশন অনুযায়ী মহার্ঘ্য ভাতার পরিমাণ সম্পর্কে ধারণা স্পষ্ট হবে। তবে জম্মু কাশ্মীর রাজ্য সরকারি কর্মীদের এই আচমকা DA বৃদ্ধি খবরে খুবই উল্লসিত। এবার তাদের ব্যাংক ব্যালেন্স অনেকটাই যে বৃদ্ধি পেতে চলেছে তা বলার অপেক্ষা রাখে না। এই সমস্ত খবর পেতে আমাদের ওয়েবসাইটিকে ফলো করতে পারেন। আপনাদের সাহায্য করতে পারলে আমাদের অনেক খুশি হবে ধন্যবাদ এই প্রতিবেদনটি পড়ার জন্য।
Written by Shampa debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button