ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট থাকলেই পাবেন সুদ সহ প্রচুর সুবিধা এই ব্যাঙ্কে।

আমরা সকলেই চাকরি জীবনে চান ভবিষ্যত অর্থাৎ রিটায়ারমেন্ট এর পরের জন্য অর্থ সঞ্চয় করতে ফিক্সড ডিপোজিট চাই যাতে বাকি জীবনটা সুখ শান্তিতে কাটানো যায়। এইজন্য অনেকে ফিক্সড ডিপোজিটকেই ভরসা করেন। ব্যাংক ছাড়াও অনেকে আবার পোস্ট অফিসেও টাকা রাখেন। তবে ব্যাংকের তুলনায় পোস্ট অফিসে সুবিধা বলে বয়স্ক মানুষেরা পোস্ট অফিস কে বেশি পছন্দ করেন।

Advertisement

ফিক্সড ডিপোজিটে কী কী সুবিধা পাবেন ব্যাংক তরফে দেখুন?

তবে বর্তমানে র‍্যাপ রেট বাড়ার পরে ব্যাংকে ফিক্সড ডিপোজিট রেটও বৃদ্ধি পেয়েছে। অন্যান্য ব্যাংক গুলির মত একটি স্মল ফাইনান্স ব্যাংকও নিজেদের ফিক্স ডিপোজিট বৃদ্ধি করেছে। ডিপোজিটের ওপরে 5% শতাংশ হারে সুদ দেবে। এর মূল্য বৃদ্ধির বাজারে ফিক্স ডিপোজিটে সুদের হার বাড়ানোর ফলে বেশ খানিকটা স্বস্তি পেয়েছেন সাধারণ মানুষেরা এবং প্রবীণ নাগরিকেরা।

Advertisement

RBI এর বড় ঘোষণা, এই কাজ না করলে বন্ধ হবে ব্যাংক একাউন্ট।

ই এস এ এফ স্মল ফিনান্স ব্যাঙ্ক ডিপোজিট এর উপর এই সুদের হারের মূল্য বৃদ্ধির কথা জানিয়েছেন। ফিক্স ডিপোজিটের পরিমাণ যদি দু কোটি টাকার নিচে হয়, তবেই গ্রাহক এই সুবিধা পাবেন। বিভিন্ন মেয়াদ এবং অর্থের পরিমাণ এর ওপর রিটার্ন পাবেন গ্রাহকেরা। দেখে নিন এই ব্যাংকে আপনার একাউন্ট থাকলে কত টাকা কত মেয়াদের জন্য পাবেন।

7-10 দিনের ফিক্স ডিপোজিটের উপর 4.00 থেকে 5.25 শতাংশ রিটার্ন দেওয়া হবে ব্যাংক তরফ থেকে।
এবং প্রবীণ নাগরিকরা 4.50 শতাংশ থেকে 5.75 শতাংশ সুদ পাবেন। 15-59 দিন পর্যন্ত ফিক্স ডিপোজিটে টাকা রাখলে 4.50 শতাংশ হারে সুদ পাবেন। 60 থেকে 90 দিন পর্যন্ত ফিক্স ডিপোজিট রাখলে তার ওপরে 5% হারে সুদ পাবেন। 99 থেকে 182 দিন পর্যন্ত 5.25 শতাংশ ফিক্স ডিপোজিট পাবেন।

12 ডিসেম্বর থেকে PNB ব্যাংক গ্রাহকদের টাকা তোলা বন্ধ করা হচ্ছে, কেন এই নিয়ম জারি করা হচ্ছে?

183 দিন-1 বছরের fixed deposit এর জন্য 5.5% এবং 1-2 বছরের ফিক্স ডিপোজিটে 6.6%, 2 বছর থেকে 998 দিনের ফিক্স ডিপোজিটের উপর 7.25% হারে সুদ, 2 বছরের বেশি দিন 8% হারে সুদ, 3 বছর থেকে 5 বছরের বেশি দিনের স্থায়ী আমানতে 5.75% সুদ এবং 5 -10 বছরের ফিক্সড ডিপোজিটে 5.25% হারে সুদ পাবেন। তবে আগে 999 দিনের জন্য ফিক্সড ডিপোজিট থাকলে 8 শতাংশ সুদ দিত এই ব্যাংক তবে এখন তা আরো কমে গেলো। আপনার কি মত এই বিষয়ে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button