Interest rate – স্বল্প সঞ্চয় প্রকল্পে বাড়লো সুদের হার, জেনে নিন কোন ব্যাংকে কত সুদ দিচ্ছে।

Savings Interest Rate Calculator

জুলাইয়ের শুরুতেই সামান্য সুদের হার বৃদ্ধি (Interest rate). কোন কোন সঞ্চয় প্রকল্পে সুদ বাড়লো? উপার্জন এবং সঞ্চয় দুটিই জরুরি নির্ঝঞ্ঝাট জীবনের জন্য। আর উপার্জন করা টাকা যে সবকুটুই সঞ্চয় করা যাবে, তা-ও নয়। ব্যয় তো করতেই হবে। আর এক্ষেত্রেই সমস্যার মুখে পড়তে হয় অনেককেই। ভবিষ্যত জীবনে এই ধরণের কোনো সমস্যা হলে, যাতে মোকাবিলা করা যায়, সেইজন্য সঞ্চয় জরুরি। তাতেও দেখা দিয়েছে সমস্যা।

Advertisement

আমরা সকলেই জানি, বিনিয়োগ বা সঞ্চয়ের উপর সুদ পাওয়া যায়। সেই সুদের পরিমান অধিক হলে, মেয়াদ শেষে যুক্ত হবে নির্দিষ্ট পরিমান টাকা। বেশিরভাগ মানুষই স্বল্প সঞ্চয় প্রকল্পেই বিনিয়োগ করে থাকেন। বর্তমানে এই ধরণের প্রকল্পে সুদের মেয়াদে আশাহত সাধারণ মানুষ। জুলাই-সেপ্টেম্বরের ত্রৈমাসিকে কোন কোন সঞ্চয় প্রকল্পের সুদের হার (Interest rate) বাড়লো?

Advertisement

সংবাদ মাধ্যম সূত্রে খবর, চলতি বছরের শুরু থেকে অর্থাৎ জানুয়ারি-মার্চ এর ত্রৈমাসিকে (১ জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত) ১.১% পর্যন্ত সুদ বেড়েছিল স্বল্প সঞ্চয় প্রকল্পে (সিনিয়র সিটিজ়েন সেভিংস স্কিম, এনএসসি, কিসান বিকাশ পত্র, মাসিক আয় প্রকল্প, ১ থেকে ৫ বছরের ডিপোজিট স্কিম)।

সেই সময় পিপিএফ, সুকন্যা সমৃদ্ধির মতো সঞ্চয় প্রকল্পগুলিকে তালিকায় রাখা হয়নি। এরপর এপ্রিল-জুনের ত্রৈমাসিকে ১২টি স্বল্প সঞ্চয় প্রকল্পগুলির মধ্যে ১০ টিতে ১০ থেকে ৭০ বেসিস পয়েন্ট পর্যন্ত সুদ বাড়ানো হয়েছিল। অবশ্য সেই তালিকায় ছিল না পিপিএফ এবং সেভিংস ডিপোজ়িট।

জুলাই-সেপ্টেম্বরের ত্রৈমাসিকেও স্বল্প সঞ্চয় প্রকল্পগুলিতে নামমাত্র বাড়লো সুদের হার।
কোন কোন প্রকল্পে বেড়েছে সুদ?
অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, জুলাই সেপ্টেম্বরে ১ বছরের ডিপোজিট, ২ বছরের ডিপোজিট, ৫ বছরের রেকারিং ডিপোজিটে বেড়েছে সুদের হার।

আইস্ক্রিম ব্যবসা (Ice-cream Business Idea)

সেক্ষেত্রে ১ বছরের ডিপোজিটে সুদের হার ৬.৮% থেকে বেড়ে হয়েছে ৬.৯%। ২ বছরের ডিপোজিটে সুদের হার ৬.৯% থেকে বেড়ে হয়েছে ৭%। ৫ বছরের রেকারিং ডিপোজ়িটে সর্বাধিক ৩০ বেসিস পয়েন্ট পর্যন্ত সুদ বৃদ্ধি। অর্থাৎ ৬.২% সুদের হার বা Interest rate ছিল, বর্তমানে হয়েছে ৬.৫%।

আরও পড়ুন, স্টেট ব্যাংক গ্রাহকদের রাজার কপাল, তিন 3টি লোভনীয় স্কীমে ঝড়ের গতিতে বাড়বে টাকা।

যদিও বহুদিন বাড়েনি পিপিএফ (PPF) এর মতো সঞ্চয় প্রকল্পের সুদ (Interest rate). পাশাপাশি এই তালিকায় রইলো আরো বেশ কয়েকটি স্বল্প সঞ্চয় প্রকল্পের নাম (এনপিএস, মাসিক জমা প্রকল্প, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, কিসান বিকাশপত্র (Kisan Vikas Patra), সুকন্যা সমৃদ্ধি, সেভিংস ডিপোজ়িট, ৩ বছরের এবং ৫ বছরের মেয়াদি জমায়)।
বিনিয়োগ সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button