PM Kisan – কৃষকবন্ধুরা এই কাজ না করলে কিষান যোজনার টাকা পাবেন না। এই লিস্টে কারা পেলেন চেক করুন।

PM Kisan এর টাকা পেতে এই কাজটি এক্ষুনি করুন, নাহলে অ্যাকাউন্টে টাকা ঢুকবে না।

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা (PM Kisan Samman Nidhi Yojana) নিয়ে বড় খবর। দেশজুড়ে কৃষকদের আর্থিক সহায়তা করার জন্য কেন্দ্রীয় সরকারের তরফে এই নতুন প্রকল্পের সূচনা করা হয়েছিল। এই প্রকল্পের মাধ্যমে যে সমস্ত কৃষকরা নিজেদের জমিতে ফসল উৎপাদন করেন, তাদের আর্থিক সহায়তা দেওয়া হয়। এই মুহূর্তে দেশজুড়ে বহু কৃষক পিএম কিষাণ যোজনার (PM Kisan Samman Nidhi Yojana) আর্থিক সহায়তা পেয়েছেন।

Advertisement

এর মধ্যেই ১৩ টি কিস্তির টাকা পৌঁছে গিয়েছে কৃষকদের ব্যাংক একাউন্টে। কিন্তু এখনো পর্যন্ত 14 তম কিস্তির টাকা কৃষকদের ব্যাংক একাউন্টে পৌঁছয়নি। তবে খুব শীঘ্রই তা পৌঁছাতে পারে বলে সরকারের তরফে জানানো হয়েছে। এবার যে সমস্ত কৃষকেরা ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করেননি (Aadhaar Bank Account Link) তারা ১৪ তম কিস্তির ২০০০ টাকা নাও পেতে পারেন।

PM Kisan 14th installment date

পিএম কিষাণ যোজনায় প্রতিটি কৃষক ৩টি কিস্তিতে মোট 6000 টাকা পেয়ে থাকেন। এ পর্যন্ত 13 টি কিস্তির টাকা পেয়েছেন কৃষকেরা। এবার 14 তম কিস্তি দেওয়ার আগে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, যে সমস্ত কৃষকদের ব্যাংক একাউন্টের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক হয়নি ১৪ তম কিস্তির ২ হাজার টাকা পাওয়ার ক্ষেত্রে তাদের সমস্যা তৈরি হতে পারে। এছাড়াও জমির যাচাইকরণ দরকার।

PM Kisan Beneficiary Status

শুধু তাই নয়, কৃষকদের ই-কেওয়াইসি (E-KYC) করে নেওয়ার জন্য নির্দেশ জারি করা হয়েছে। যে সমস্ত কৃষকেরা এখনো পর্যন্ত ই- কেওয়াইসি (e-KYC) করেন নি, তারাও ব্যাংকে গিয়ে ই-কেওয়াইসি করে নিন। পিএম কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে যে সমস্ত কৃষকেরা নিয়মিত টাকা পেয়ে যাচ্ছেন, তাদের ব্যাংক একাউন্টে 14তম কিস্তির ২ হাজার টাকা পেতে হলে ই- কেওয়াইসি করা বাধ্যতামূলক।

এই e-KYC যদি না করা হয়, তাহলে কৃষকদের ব্যাংক একাউন্টে 14তম কিস্তির টাকা ঢুকবে না। ফলে অবশ্যই গুরুত্ব দিয়ে এক্ষুনি ই- কেওয়াইসি করে নিতে হবে।
কিভাবে পিএম কিষাণ যোজনার অধীনে কৃষকেরা ই- কেওয়াইসি করবেন একবার দেখে নিন:

PM Kisan Payment

PM Kisan KYC status check

প্রথমেই অফিশিয়াল ওয়েবসাইট pmkisan.gov.in এতে যেতে হবে।
এরপর Farmers Corner-এ গিয়ে e-KYC অপশনে ক্লিক করতে হবে।
এবার কৃষকদের আধার নম্বর, আধার নম্বরের সঙ্গে লিংক করা মোবাইল নম্বর এবং ক্যাপচা কোড দিতে হবে।

আরও পড়ুন, আরও দুটি ব্যাংক মহা বিপদে, গ্রাহকের টাকার কি হবে?

এরপরে মোবাইল নম্বরে একটি OTP আসবে। সেটি ওয়েবসাইটে লিখতে হবে।
কয়েক মিনিটের মধ্যেই এই সহজ প্রক্রিয়ায় e-KYC সম্পন্ন হবে।
এই সংক্রান্ত আরও তথ্যের জন্য অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করুন ও বাংলার চোখ ফলো করুন। আপনাদের PM Kisan Yojana বিষয়ে কোনও প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করে জানাতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button