Personal Loan – হঠাৎ টাকার দরকার! চিন্তা নেই। প্রয়োজনে টাকা দেবে এই 5 টি ভারতীয় ব্যাংক। গ্রাহকদের জন্য দুর্দান্ত স্কিম।

একজন ব্যক্তির টাকার প্রয়োজন (Personal Loan) যে কোনো সময় পড়তে পারে। প্রত্যেক ব্যক্তি কিছুনা কিছু না কিছু উপার্জন করেন। সেই উপার্জনের টাকার কিছুটা অংশ ব্যাংকে ফিক্সড করলে তার থেকে মোটা অংকের রিটার্ন পাওয়া যায়। কিন্ত হঠাৎ কোনো প্রয়োজনে অনেক টাকার একসঙ্গে দরকার পড়লে সেই টাকা জোগাড় করা সম্ভব হয়না। অনেকেই সেই অবস্থায় মানসিকভাবে ভেঙে পড়েন। এদিকে ব্যাংকে করা ফিক্সড ডিপোজিট থেকেও টাকা তোলা সম্ভব নয়।

Advertisement

Get Instant Personal Loan on This Indian 5 Bank

  • ব্যাংক ডিটেলস
  • লোনের বিবরণ
  • প্রয়োজনীয় নথি
  • আবেদনের শর্ত
  • অফলাইন আবেদন
  • অনলাইন আবেদন

এই অবস্থায় অনেকেই লোনের বা Personal Loan এর কথা চিন্তা করে। কিন্ত লোন পেতে গেলেও অনেকটা নিয়ম ও সময়ের ব্যাপার। তাই সেইদিক থেকেও পিছিয়ে আসেন। কিন্ত বর্তমানে আমরা এই ঋণ নিয়েই একটি সুখবর দিতে চলেছি। আচমকা প্রয়োজনে আপনি মাত্র ৫ মিনিটেই লোন পেতে পারেন। এই ইনস্ট্যান্ট লোন দিচ্ছে অনেক ব্যাংক। তারমধ্যে উল্ল্যেখযোগ্য ৫ টি ব্যাংকের লোন সম্পর্কিত তথ্য তুলে ধরা হলো। জেনে নিন ঋণের পরিমাণ, পরিশোধের মেয়াদ ও সুদের পরিমাণ।

Advertisement
  • SBI Personal Loan
  • HDFC Bank Personal Loan
  • Bajaj Finserv Personal Loan
  • ICICI Bank Personal Loan
  • Kotak Mahindra Bank Personal Loan

SBI Personal Loan

এস বি আই হলো দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংকিং প্রতিষ্ঠান। এই ব্যাংকের সাথে কোটি কোটি গ্রাহক যুক্ত। প্রচুর মানুষ এখানে টাকা সঞ্চয় করেন। বর্তমানে এই ব্যাংক খুবই বেশি সুদে ফিক্সড ডিপোজিট বিভিন্ন স্কিম করেছে। সেইসাথে ঋণ এর ক্ষেত্রেও অনেক সুবিধা এনেছে। ইনস্ট্যান্ট লোন নিতে হলে এই ব্যাংকের নাম সর্বদা প্রথমে আসে।

লোনের বিবরণ
এস বি আই গ্রাহকদের জন্য ১৫ হাজার টাকা থেকে ২৫ লক্ষ টাকা পর্যন্ত Personal Loan বা পার্সোনাল লোন দিচ্ছে। লোন পরিশোধের মেয়াদ থাকছে ৬ বছর। সুদের হার রয়েছে বার্ষিক ১০.১০ শতাংশ থেকে ১৪.৬০ শতাংশ পর্যন্ত। এছাড়া লোনের টাকার ১.৫ শতাংশ চার্জ কাটা হয় প্রসেসিং এর জন্য।

আবেদনের শর্ত
আবেদনকারীর বয়স হতে হবে ১৮ বছরের বেশি। ব্যক্তির মাসিক আয় থাকতে হবে ১৫ হাজার টাকার বেশি। তাহলেই আপনি আবেদন করতে পারবেন। আর আবেদনের ৫ মিনিটের মধ্যেই আপনার লোন স্যাংসন হয়ে যাবে।

HDFC Bank personal loan

HDFC Bank হলো একটি নামকরা ব্যাংকিং প্রতিষ্ঠান। বর্তমানে বহু কর্মী এই ব্যাংকের সাথে যেভাবে যুক্ত তেমনি অনেক গ্রাহক রয়েছে এই ব্যাংকের। এই ব্যাংক এর থেকেও আপনি Personal Loan বা পারসোনাল লোন নিতে পারেন। একবারে অনেকটাই লোন দিচ্ছে এই ব্যাংক। যেটা দিয়ে আপনি আপনার ব্যক্তিগত প্রয়োজন অনায়াসে মেটাতে পারবেন।

লোনের বিবরণ
এই ব্যাংক সর্বোচ্চ ৪০ লাখ টাকা পর্যন্ত Personal Loan বা পার্সোনাল লোন দিয়ে থাকে। লোন পরিশোধের মেয়াদ হচ্ছে ৬ বছর। বার্ষিক সুদের হার ১১ শতাংশ হারে। এছাড়া প্রসেসিং চার্জ হিসাবে একটা টাকা কাটা হয় তার পরিমাণ সর্বোচ্চ ৪৯৯৯ টাকা।

আবেদনের শর্ত
গ্রাহককে ১৮ বছরের বেশি বয়সী হতে হবে লোন নিতে হলে । এছাড়া ব্যক্তির মাসিক আয় ২৫ হাজার টাকা হতে হবে।

বাজাজ ফিনসার্ভ পারসোনাল লোন

বাজাজ ফিনসার্ভ এর নাম অনেকেই শুনেছেন। এই ব্যাংক বেশ মোটা অঙ্কের ঋণ বা Personal Loan বা পারসোনাল লোন দিয়ে থাকে। কোনো গ্যরেন্টার ছাড়াই লোন দিয়ে থাকে এই ব্যাংক।

লোনের বিবরণ
বাজাজ ফিনসার্ভ ব্যাংক থেকে আপনি সর্বোচ্চ ২৫ লক্ষ টাকা পর্যন্ত ব্যক্তিগত ঋণ পেতে পারেন। লোন পরিশোধের মেয়াদ ৬ বছর পর্যন্ত। বার্ষিক সুদের হার ১৩ শতাংশ হারে নেওয়া হয়। এছাড়া প্রসেসিং চার্জ হিসাবে ৪ শতাংশ নেওয়া হয়।

আবেদনের শর্ত
লোন নিতে হলে আপনাকে ১৮ বছরের বেশি হতে হবে। মাসিক বেতন ২২ হাজার এর মতন হতে হবে। তবেই আপনি এই লোন পেতে পারেন।

ICICI Bank Personal Loan

ICICI Bank ও একটি নামকরা প্রাইভেট ব্যাংক। এই ব্যাংক ও আপনাকে পারসোনাল লোন দিয়ে থাকে।

লোনের বিবরণ
এই ব্যাংক থেকে আপনি সবচেয়ে কম ৫০,০০০ টাকা থেকে সর্বোচ্চ ২৫ লক্ষ টাকা পর্যন্ত লোন পেতে পারেন।
লোন পরিশোধের মেয়াদ রয়েছে ১ বছর থেকে ৬ বছর পর্যন্ত।
সুদের হার রয়েছে ১০.৫০ শতাংশ। এছাড়া প্রসেসিং চার্জ হিসাবে ২.৫ শতাংশ কাটা হয়।

আবেদনের শর্ত
লোন নিতে হলে আপনার বয়স ২৩ বছর থেকে ৫৮ বছর বয়স হতে হবে। মাসিক আয় হতে হবে অন্তত ৩০ হাজার টাকা। তাহলেই এই ব্যাংক থেকে লোন পেতে পারেন।

আধার লিংক থাকলেই পাবেন 50 হাজার টাকা। কীভাবে? আবেদন পদ্ধতিসহ বিস্তারিত জেনে নিন

Kotak Mahindra Bank Personal Loan

kotak Mahindra ব্যাংকের নাম খুবই জনপ্রিয়। এই ব্যাংক ও Personal Loan বা পারসোনাল লোন দিয়ে থাকে।

লোনের বিবরণ
৫০,০০০ থেকে ২৫ লাখ পর্যন্ত। পরিশোধের মেয়াদ রয়েছে ১ বছর থেকে ৫ বছর । বার্ষিক সুদের হার ১০.৯৯ শতাংশ। এছাড়া প্রসেসিং চার্জ কাটা হয় ৩ শতাংশ।

আবেদনের শর্ত
লোন পেতে হলে গ্রাহকের বয়স ১৮ বছরের বেশি হতে হবে।
২) নিজস্ব আয় থাকতে হবে যার মাসিক বেতন ৩০ হাজার টাকা থাকতে হবে।

এই নামকরা পাঁচটি ব্যাংক বর্তমানে ইনস্ট্যান্ট পারসোনাল লোন দিচ্ছে। আর এই লোন পেতে আপনি অফলাইন ও অনলাইন দুটিতেই আবেদন করতে পারবেন।

How To Become Rich - কীভাবে ধনী হবেন?

অফলাইনে আবেদন

Personal Loan বা পারসোনাল লোনের আপনি চাইলেই অফলাইনে আবেদন করতে হলে যে ব্যাংক থেকে লোন নেবেন সেখানে আপনার একাউন্ট থাকতে হবে। আপনার নিকটবর্তী শাখায় গিয়ে ব্যাংক আধিকারিকদের সাথে আগে ভালো করে লোনের ব্যাপারে শুনে নিন। তারপর তারা একটা ফ্রম দেবে। সেটা পূরণ করুন। সঙ্গে প্রয়োজনীয় নথি জমা দিন । প্রয়োজনীয় নথি গুলো হলো যেমন

  • পরিচয় ও ঠিকানার প্রমাণ আই কার্ড, আধার কার্ড
  • Passport
  • Driving License,
  • আগের ৩ মাসের ব্যাংক স্টেটমেন্ট,
  • দুটি সর্বশেষ বেতন স্লিপ (Salary Slip),
  • বর্তমান তারিখের বেতন শংসাপত্র সহ সর্বশেষ ফর্ম 16 শেষ ব্যবহারের প্রমাণ জমা করে দিন।

আপনার যোগ্যতা ঠিক থাকলে খুব দ্রুত আপনার Personal Loan বা পারসোনাল লোন স্যাংশন হয়ে যাবে।

আর চলবেনা সোনা নিয়ে লোক ঠকানো। গ্রাহকদের স্বার্থে রিজার্ভ ব্যাংকের নতুন নিয়ম।

অনলাইন আবেদন

অনলাইনে আবেদনের জন্য যে ব্যাংকে আপনার একাউন্ট রয়েছে তার ওয়েবসাইটে গিয়ে পেজ খুলে লোন এর পেজ এ এসে যে ফ্রম থাকবে সেটা পূরণ করে নথি সাবমিট করে দিন। তাহলেই আপনার লোন স্যাং হয়ে যাবে। তবে এই প্রতিবেদন শুধু দেওয়া আপনাদের জানিয়ে রাখার জন্য কোন কোন ব্যাংক পারসোনাল লোন দিচ্ছে ।

আপনি জেনে রাখলে বিপদের সময় আপনার কাজে আসবে। তবে লোন নেওয়ার চেয়ে সবচেয়ে বড় চিন্তার কাজ সেটা পরিশোধ করা। আর তাই আগে নিজের যোগ্যতা বুঝে ব্যাংকের সব নিয়ম ভালো করে জেনে তবেই নিজ দায়িত্বে লোনের জন্য আবেদন করুন।। এমন আরও গুরুত্তপূর্ণ খবরের জন্য এই পেজ ফলো করুন।
Written by Shampa Debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button