Govt Employees – সরকারি কর্মচারীদের ছুটির তালিকায় বড়সড় বদল! এবার থেকে সবাই পাবেন সবেতন 2 বছর ছুটি।

Govt Employees – কারা কারা পাবেন এই ছুটি জানুন।

সরকারি কর্মচারীদের (Govt Employees) ছুটির তালিকায় এসেছে বড়সড় বদল! কেন্দ্রীয় সরকার আর রাজ্য সরকার সমন্বয়ক্রমে সরকারি কর্মচারীদের নিয়মে বেশ কিছু বদল ঘটিয়েছে! যার জেরে সরকারি কর্মচারীদের ছুটির নিয়মেও বদল এসেছে! এই সম্পর্কে আজকের প্রতিবেদনে জেনে নিন বিস্তারিত।

Advertisement

এবার থেকে সরকারি কর্মচারীরা (Govt Employees) সর্বাধিক ২ টি সন্তান বা আইন মেনে দত্তক নেওয়া সন্তানের দেখাশোনা করার জন্য গোটা কর্মজীবনে মাত্র ২ বছরের ছুটি পাবেন। এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছে ডিপার্টমেন্ট অফ পার্সোনাল ট্রেনিং (Department of Personal training)। অবল্য এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল চলতি বছরের ২৮ শে জুলাই। আপনাদের জানিয়ে রাখি শিশু সংক্রান্ত ছুটি ১৯৯৫ এর নিয়মে বেশ কিছু বদল ঘটানো হয়েছে। রাজ্য সরকারই এই নিয়ে পরামর্শ দিয়েছিল। রাজ্য সরকারের পরামর্শ মেনেই শিশু সংক্রান্ত ছুটির নিয়মে বেশ কিছু পরিবর্তন ঘটেছে।

নিয়োগ দূর্নীতি কান্ডে নয়া মোড়! 50 জন প্রাথমিক শিক্ষককে তলব করলো CBI.

অল ইন্ডিয়া সার্ভিস (All India service) অর্থাৎ এ আই এস (AIS) কর্মীদের সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী বেতন দেওয়া হয়ে থাকে। এবার থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বড় ২ জন সন্তানের দেখাশোনা করার জন্য সর্বাধিক ৭৩০ দিন করে ছুটি পাবেন। এই নিয়ম ইতিমধ্যে কেন্দ্র সরকার জানিয়ে দিয়েছে। আরো জানানো হয়েছে, শিশুর ১৮ বছর বয়স হওয়ার আগে পর্যন্ত বাবা-মা তার দেখাশোনা অর্থাৎ পড়াশোনা, স্বাস্থ্য সংক্রান্ত বিষয় ও রোগভোগ বিষয়ে খেয়াল রাখার জন্য ছুটি নিতে পারবেন।

সরকারি কর্মচারীরা (Govt Employees) এই কারণে চাইল্ড কেয়ার লিভ পেয়ে যাবেন। এবার থেকে তাঁরা পরিষেবা না দিয়েও বেতন সহ ২ বছর চাইল্ড কেয়ার লিভ নিতে পারবেন। সিঙ্গেল মায়েরা ১ বছরে ৬ বার ছুটি নিতে পারবেনন। কিন্তু প্রতি বার নূন্যতম ৫ দিনের ছুটি নিতে পারবেন তাঁরা। চাইল্ড কেয়ার লিভ অন্য ছুটির সাথে যুক্ত হবে না। প্রতিটি ছুটির জন্য আলাদা আলাদা একাউন্ট রাখা হবে। আর প্রত্যেক কর্মী সেই ছুটি আলাদা আলাদা করে নিতে পারবেন।‌ তবে প্রভেশনে থাকা কর্মীরা এই ছুটি পাবেন না। চাইল্ড কেয়ার লিভ এবার থেকে বাবারাও নিতে পারবেন।

Primary TET 2022 উত্তীর্ণদের সুখবর দিলেন WBBPE পর্ষদ সভাপতি। নিয়োগ শুরু হচ্ছে!

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button