Indian Railways – দুর্গাপুজোর আগেই বাংলায় চালু হচ্ছে এসি লোকাল ট্রেন, জানুন কোন রুটে চলবে এই ট্রেন?

Indian Railways – এই ট্রেন যাত্রায় কত টাকা ভাড়া হতে পারে? জানুন বিস্তারিত।

সস্তায় ভ্রমণের জন্য কিংবা কর্মক্ষেত্র ও স্কুল কলেজ, দৈনন্দিন কাজের জন্য একমাত্র দ্রুতগতি যান (Indian Railways) হলো ট্রেন। গরীব থেকে ধনী সবার জন্য এক আরামদায়ক যান ট্রেন। ভারতীয় রেল সাধারণ মানুষের কথা ভেবে স্বল্প মূল্যে আরও নিত্য নতুন ভাবে ট্রেনকে মানুষের সামনে হাজির করে। এতদিন আমরা দূরপাল্লার ট্রেনেই শুধু এসি কপার্টমেন্ট দেখেছি।

Advertisement

কিন্ত লোকাল ট্রেন (Indian Railways) বলতে নন এসি, লোকের ভীড়ে ঠাসা প্যাচপ্যাচে গরমে ওই মাথার ওপর টেবিল ফ্যান ঘোরা ট্রেনকেই চিনে এসছি। এবার চালু হতে চলেছে এই প্রথম এসি লোকাল ট্রেন। ২০১৭ সালে প্রথম বাণিজ্য নগরীতে প্রথম এই ট্রেন চালানো হয়। এবার সেই মুম্বাইয়ের শেখানো পথেই হাঁটতে চলেছে কলকাতা। শিয়ালদহ ডিভিশনের মধ্যে এই এসি ট্রেন চলবে।

Advertisement

এই মাসে আরও এক বার রেশন পাবেন সকল গ্রাহকরা, সাথে পাবেন অতিরিক্ত সামগ্রী, কি কি থাকছে তালিকায়?

শিয়ালদহ রানাঘাট – রানাঘাট মাতৃভূমি লোকাল ট্রেনের একটি কামরাকেই এসি কামরা রূপে গড়ে তোলা হবে। অর্থাৎ এই ট্রেনের মধ্যেই একটি প্রথম ক্লাস কামরা যুক্ত করা হবে। শুধু তাই নয় পূর্ব রেলের (Indian Railways) জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান, সম্পূর্ণ ট্রেনকে এসি করা হবেনা। সম্পূর্ণ ট্রেনের একটি কামরাকে এসি কামরা করে তোলা হবে। বসার সিট গুলো হবে নরম আরামদায়ক। ট্রেনের মেঝেতে কার্পেট বিছানো থাকবে। ট্রেনের গায়ে নানা রকম ছবি আঁকা থাকবে। যাতে প্যাসেঞ্জারদের আকর্ষণ বাড়ে এবং যাত্রাটি সুন্দর হয়।

তবে এই ট্রেনের এসি কামরায় চড়তে গেলে লোকাল ট্রেনের ভাড়ার মতন একই ভাড়ায় যাওয়া যাবেনা। এই ভাড়া শুনে অনেকেই চক্ষু ছানাবড়া হওয়ার জোগাড়। কিন্ত এসি ট্রেনে চড়তে গেলে এটুকু তো খরচ করতেই হবে। যদি লোকাল ট্রেনে রানাঘাট থেকে শিয়ালদহ যাওয়ার ভাড়া ২০ টাকা হয় তাহলে এসি কামড়ায় উঠতে গেলে খরচ হবে ১৭৮ টাকা। এছাড়া যদি কেউ মান্থলি করে তার খরচ পড়বে ১২০০ টাকা।

মানুষকে একটু বাড়তি সুযোগ সুবিধা দেওয়ার জন্য ও উন্নতি পরিবহন ব্যাবস্থার জন্য নতুন এই উদ্যোগ। শিয়ালদহ আর হাওড়া হলো সবচেয়ে ব্যস্ততম স্টেশন। এই দুই স্টেশনকে কেন্দ্র করে অনেক মানুষের জীবিকা নির্বাহ হয়। তাই শিয়ালদহ ডিভিশন কেই প্রথম রুট হিসেবে ব্যাবহার করা হলো এই এসি ট্রেনের জন্য।

এরফলে শিয়ালদহ যেন অন্য এক মাত্রা পেলো স্টেশন হিসাবে এবং আরও সমৃদ্ধ হলো। আগামী দিনে এই প্রচেষ্টা সাফল্য পেলে আরও অন্য রুটে এসি ট্রেন চালানোর কথা ভাবা হবে। জানা যাচ্ছে মহালয়ার দিন ১৪ অক্টোবর প্রথম এই এসি ট্রেন উদ্দোধন হবে।

দুর্গাপুজোর সময় কেমন থাকবে আবহাওয়া? কোন দিন বৃষ্টি, কোন দিন রোদ্দুর, জানিয়ে দিলো আবহাওয়া দপ্তর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button