LPG Gas Booking – রান্নার গ্যাস বুকিং করার জন্য এই নিয়ম বাধ্যতামূলক। নতুন নিয়ম জানুন।

রান্না করার জন্য সবচেয়ে প্রয়োজনীয় জিনিস হলো গ্যাস সিলিন্ডার। আর এই সিলিন্ডার বুকিং (LPG Gas Booking) এতদিন যেভাবে করেছিলেন এবার সেই পদ্ধতির পরিবর্তন হতে চলেছে। নতুন বছর আসার আগেই অনেক কিছু নতুন নিয়ম কার্যকর করা হয়েছে। তার মধ্যে গ্যাস সিলিন্ডার বুকিং অন্যতম। যেটা না জেনে থাকলে আপনি জানুয়ারি থেকে LPG Gas Booking সময় সমস্যায় পড়বেন। আর এখন গ্যাস সিলিন্ডার (LPG Gas Cylinder) ব্যাবহার করেন না এমন পরিবার খুব কম।

Advertisement

LPG Gas Booking New Rule.

কারণ প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার (PM Ujjwala Yojana) আওতায় প্রায় ১০ কোটির মতন পরিবারকে যুক্ত করেছেন। আর এই গ্যাস সিলিন্ডারের (LPG Gas Booking) দাম সবচেয়ে কম রাখা হয়েছে বরং সরকার ভর্তুকি দিয়ে থাকেন। তবে শুধু উজ্জ্বলা যোজনা গ্যাস সিলিন্ডারের জন্য এই পদ্ধতি নয়, ডোমেস্টিক, কমার্শিয়াল প্রভৃতি গ্যাস সিলিন্ডারের জন্য এই পদ্ধতি অনুসরণ করতে হবে। এতদিন যে ভাবে গ্যাস বুকিং (LPG Gas Booking) করছেন সেটা ভুলে যান।

Advertisement

বরং এখন থেকে ফেস স্ক্যান ও ফিঙ্গার প্রিন্ট এর মাধ্যমে গ্যাস বুক করতে হবে গ্যাস সিলিন্ডার ব্যাবহারকারীদের। আপনি গ্যাস সিলিন্ডার বুক করার পর যে গ্যাস সিলিন্ডার ডেলিভারি ম্যান গ্যাস সিলিন্ডার (LPG Gas) দিতে আসবেন বাড়িতে তার কাছে মুখের ছবি স্ক্যান করার ও ফিঙ্গার প্রিন্ট নেওয়ার একটি যন্ত্র থাকবে। যার মানে গ্যাস সিলিন্ডার রয়েছে তার মুখ মণ্ডলের ছবি তুলে নেবেন আর সাথে ফিঙ্গার প্রিন্ট নিউজ হবে। তবেই আপনি গ্যাস সিলিন্ডার (LPG Gas Booking) পাবেন।

এই পদ্ধতিতেই জানুয়ারি থেকে শুরু হবে বলে সূত্র মারফত জানা যাচ্ছে। কেন হটাৎ এই নিয়ম করা হবে তার বিস্তারিত কারণ এখনো জানা যায়নি। তবে আধার কার্ড বা রেশন কার্ডে যেমন লিংক বা বায়োমেট্রিক নেওয়া হয় কারচুপি ধরার জন্য। তেমনি LPG Gas Booking নিয়েও যাতে কোন রকম কারচুপি না হতে পারে সেই জন্য এই পদ্ধতি অনুসরণ করা হবে।

Bank Holiday (ব্যাংকে ছুটি)

জানুয়ারি থেকেই এই নিয়ম কার্যকর করার কথা ভাবা হচ্ছে। এবার থেকে প্রত্যেক সিলিন্ডার ব্যাবহারকারীকে ফেস স্ক্যান ও বায়োমেট্রিক দিয়ে তবেই তিনি গ্যাস সিলিন্ডার নিতে পারবেন। তবে জানা যাচ্ছে প্রথমে উজ্জ্বলা যোজনার আওতায় থাকা গ্যাস সিলিন্ডার ব্যাবহারকারীদের জন্য আগে এই নিয়ম কার্যকর করা হবে। পরে আসতে আসতে ডোমেস্টিক বা কমার্শিয়াল গ্যাস সিলিন্ডারের (Commercial Gas Cylinder) জন্য কার্যকর করা হবে।

পশ্চিমবঙ্গের এই প্রকল্পে 5000 টাকা ঢুকবে একাউন্টে, বড় সুখবর দিলো সরকার।

এই জন্য যার নামে গ্যাস সিলিন্ডার ও বই আছে, তাকেই বায়োমেট্রিক প্রক্রিয়া সম্পন্ন করে LPG Gas Booking করতে হবে। তাই ডিসেম্বরের মধ্যেই প্রাথমিকভাবে উজ্জ্বলা যোজনার অধীনে সকল মহিলাদের Biometric বিবরণ ও বিস্তারিত তথ্য পুনরায় নিকটবর্তী গ্যাস সাপ্লাই অফিসে জমা করতে বলা হচ্ছে। ডিসেম্বরের মধ্যেই অনেক কিছুতেই নিয়ম পরিবর্তন করা হচ্ছে। তাই সব খবরে নজর রাখতে চোখ রাখুন এই পেজে। আমরাই জানিয়ে দেব নতুন বছরে আর কোনো কিছুতে পরিবর্তন হচ্ছে কিনা।
Written by Shampa Debnath.

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button