PM Kisan status – সুখবর, অবশেষে কিষান যোজনার 14 তম কিস্তির টাকা ঢোকা শুরু হল, চেক করে নিন।

সরকারের PM Kisan প্রকল্পের টাকা ঢুকতে চলেছে অ্যাকাউন্টে।

PM Kisan Payment
জমিতে ফসল উৎপাদন করেন কৃষকেরা। আর সেই ফসল খাদ্যশস্য হিসেবে মানুষ গ্রহণ করে থাকে। ফলে কৃষকদের গুরুত্ব অপরিসীম। তাদের পরিশ্রমের ফলেই রুক্ষ মাটিতে ফসল উৎপাদিত হয়। দেশ জুড়ে সেই সমস্ত কৃষকদের আর্থিক সহায়তা দেওয়ার লক্ষ্যে কেন্দ্রীয় সরকারের তরফে নতুন প্রকল্প রচনা করা হয়। যে প্রকল্পের মাধ্যমে একটা নির্দিষ্ট নিয়মের মধ্যে যে সমস্ত কৃষকদের জমির পরিমাণ রয়েছে, তারা বছরে একটা নির্দিষ্ট পরিমাণে টাকা আর্থিক সহায়তা পেয়ে থাকেন।

Advertisement

PM Kisan beneficiary list

কেন্দ্রীয় সরকার সরাসরি সেই সমস্ত কৃষকদের ব্যাংক একাউন্টে সেই টাকা পৌঁছে দেয়।
কৃষকদের জন্য কেন্দ্রীয় সরকারের সেই প্রকল্পের নামঃ প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা (Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana)
প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা নিয়ে নতুন আপডেট রয়েছে। যা দেশের যে সমস্ত কৃষকেরা এই যোজনার মাধ্যমে নিয়মিত আর্থিক সহায়তা পেয়ে থাকেন, তাদের অবশ্যই জেনে নেওয়া দরকার।

Advertisement

কি আপডেট পিএম কিষাণ সম্মান নিধি যোজনার (New Update PM Kisan Yojana):
কৃষকদের এই প্রকল্পে বছরে ৩ কিস্তিতে ২০০০ টাকা করে মোট 6000 টাকা দেওয়া হয়। ইতিমধ্যেই পিএম কিষাণ সম্মান নিধি যোজনার ১৩ তম কিস্তির টাকা পৌঁছে গিয়েছে কৃষকদের একাউন্টে। এবার 14 তম কিস্তি ব্যাংক একাউন্টে দেওয়ার পালা।

যেহেতু ১৩ তম কিস্তির টাকা ইতিমধ্যেই কৃষকেরা পেয়ে গিয়েছেন, তাই 14 তম কিস্তির টাকা পাওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষায় রয়েছেন। দেশজুড়ে সমস্ত কৃষকেরা কয়েক মাস আগেই ১৩ তম কিস্তির টাকা পেয়ে গিয়েছেন। এবার জানা যাচ্ছে, কৃষকদের ব্যাংক একাউন্টে খুব শীঘ্রই পরবর্তী ১৪ তম কিস্তির টাকা পাঠাতে চলেছে কেন্দ্রীয় সরকার।

बालिका समृद्धि योजना (BSY) (বালিকা সমৃদ্ধি যোজনা) Balika Samriddhi Yojana

কারা পাবেন কিষাণ যোজনার টাকা (Beneficiary of PM Kisan Yojana):
কেন্দ্রীয় সরকারের দেওয়া নির্দিষ্ট যে সমস্ত শর্ত রয়েছে এই পিএম কিষাণ যোজনার টাকা পাওয়ার জন্য, যে সমস্ত কৃষকেরা ইতিমধ্যেই সমস্ত শর্ত পূরণ করতে পেরেছেন, তারাই পরবর্তী 14তম কিস্তির টাকা পাবেন। জুলাই মাসের মধ্যেই কেন্দ্রীয় সরকার কৃষকদের ব্যাংক একাউন্টে ১৪তম কিস্তি টাকা দিতে পারে বলেই জানা যাচ্ছে।

পিএম কিষান যোজনা নিয়ে নতুন নির্দেশ (New Circular PM Kisan Yojana):
14তম কিস্তির টাকা দেশজুড়ে কৃষকেরা পেতে চলেছেন বলেই খবর। তবে এর মধ্যে কেন্দ্রীয় সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, এবার থেকে কৃষকদের ব্যাংক একাউন্টের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক বাধ্যতামূলক করতে হবে। পাশাপাশি, ওই কৃষকের নামেই ব্যাংক একাউন্ট থাকতে হবে।

কাজের পাশাপাশি শুরু করুন ভয়াবহ লাভজনক এই ব্যবসা, জীবনে আর পিছনে ফিরে তাকাতে হবে না।

যাতে ন্যায্য উপভোক্তার একাউন্টে টাকা পৌঁছে দিতে পারে সরকার। এই মুহূর্তে সরকারের সমস্ত প্রকল্পে আধার কার্ডের সঙ্গে ব্যাংক অ্যাকাউন্টের লিংক করার নির্দেশ জারি হয়েছে। তাই মনে করা হচ্ছে, কৃষকদের ব্যাংক একাউন্টের সঙ্গেও আধার কার্ড লিঙ্ক নিয়ে সরকারের তরফে নির্দেশ জারি হতে চলেছে। যাতে ন্যায্য উপভোক্তাই পিএম কিষাণ সম্মান নিধি যোজনার টাকা পেতে পারেন।

প্যান আধার লিঙ্ক নিয়ে বড় ঘোষণা, সময়সীমা বাড়তে চলেছে? লিংকের স্ট্যাটাস চেক করুন।

কেন্দ্রীয় সরকারের পাশাপাশি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারও কৃষকদের জন্য বিভিন্ন ধরনের আর্থিক সহায়তার প্রকল্প রচনা করে বাস্তবায়িত করেছে। যার ফলে খরিফ এবং রবি মরশুমে কৃষকদের চাষের কাজের জন্য আর্থিক সহায়তা করা হয়ে থাকে। আর এর ফলে রাজ্যের সমস্ত কৃষকরাই উপকৃত হন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button