Ration Card – রাজ্যের সমস্ত APL কার্ড BPL কার্ডে বদলে যাবে। সবাই পাবে বিনামূল্যে ডবল রেশন। কীভাবে আবেদন করবেন? জেনে নিন

খাদ্য সরবরাহ দপ্তরের থেকে Ration Card বা রেশন কার্ডের মাধ্যমে খাদ্য সামগ্রী পাওয়া যায়। তাই রেশন কার্ড একটি খুবই গুরুত্বপূর্ণ নথি। এই কার্ডের মাধ্যমে সাধারণ মানুষ বিনামূল্যে রেশন জাত সামগ্রী পেয়ে থাকেন।
বিশেষ করে দরিদ্র ও নিম্ন মধ্যবিত্ত মানুষদের কথা চিন্তা করি এই রেশন কার্ড চালু করা হয়েছে। ক্যাটাগরি অনুযায়ী এ রেশন কার্ড দুই ধরনের হয়। একটি হলো BPL অন্যটি হলো APL। এই দুই প্রকারের আরও অনেক ভাগ রয়েছে। যেমন AAY, PHH, SPHH, RKSY I, RKSY Il প্রভৃতি।

Advertisement

Ration Card will Change with APL To BPL

উপরোক্ত কার্ড গুলির মধ্যে AAY, PHH, SPHH কার্ডগুলি BPL তালিকাভুক্ত রেশন কার্ড এবং RKSY I, RKSY II কার্ডগুলো হল APL তালিকাভুক্তির রেশন কার্ড। মানুষের আয়ের উপর নির্ভর করে এই কার্ড দেওয়া হয়। এই Ration Card বা রেশন কার্ডের মাধ্যমে অনেকটাই অল্প দামে খাদ্য সামগ্রী পাওয়া যায় এ ছাড়া করোনা সময় থেকে বিনামূল্যে রেশন সামগ্রী বিতরণ করছে সরকার।

Advertisement

দরিদ্র ও নিম্ন মধ্যবিত্ত মানুষদের দুবেলা দুমুঠো অন্ন সংস্থান করে এই Ration Card বা রেশন কার্ড। APL Ration Card বা রেশন কার্ড ধারীদের মাথাপিছু 5 কেজি রেশন দেওয়া হয়। আর বিপিএল কার্ডধারীদের 35 কেজি নির্দিষ্ট রেশন দেওয়া হয়। তবে খাদ্য দপ্তর থেকে পাওয়া তথ্য অনুযায়ী জানা যাচ্ছে, অনেক সংখ্যক BPL তালিকা প্রাপ্ত পরিবার গুলো APL তালিকাভুক্ত রয়েছে।

ফলে তারা BPL কার্ডের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। এই কারণে খাদ্য দপ্তর উদ্যোগ নিয়েছেন যাদের APL কার্ড আছে তাদের অথচ তাদের বিপিএল কার্ড থাকার কথা তাদের Ration Card বা রেশন কার্ড APL থেকে BPL করে দেওয়া হচ্ছে। এই কর্মসূচি শুরু করার কারণ হলো রাজ্যে জাতীয় প্রকল্পের রেশন গ্রাহকের সংখ্যায় যতটা থাকার কথা তার তুলনায় যথেষ্টই কম রয়েছে।

অর্থাৎ বিপিএল তালিকায় যত সংখ্যক পরিবার অন্তর্ভুক্ত থাকার তার চেয়ে কম আছে। আর এই সংখ্যা কমে যাওয়ার কারণেই যেসমস্ত পরিবার দরিদ্র হওয়া সত্ত্বেও এপিএল তালিকাভুক্ত রয়েছেন তাদের বিপিএল তালিকাভুক্ত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা কার্যকর করা হয়েছে খাদ্য দপ্তরের তরফে। ইতিমধ্যে এই কাজ শুরু হয়ে গিয়েছে। কারণ লোকসভা ভোটের আগেই এই কাজ সম্পন্ন করার চেষ্টা চলছে।

এগিয়ে আসলো গ্রীষ্মের ছুটি! ছুটির এই নতুন নোটিশ সব স্কুলের জন্য।

কাদের নাম APL থেকে BPL তালিকাভুক্ত হবে

  • যাদের আয় 200000-এর কম।
  • যাদের বয়স 18 বছরের বেশি।
  • যাদের বাড়িতে সরকারি চাকরিজীবী কেউ থাকবে না।
  • কোনো আয়করদাতা থাকবে না।
  • চার চাকার গাড়ি থাকবে না।
Local Train - লোকাল ট্রেনের

খাদ্য দফতরের তরফে প্রকাশিত তথ্য অনুসারে, BPL Ration Card বা রেশন কার্ড পাওয়ার জন্য আপনাকে কোনো আবেদন করতে হবেনা। খাদ্য দপ্তর জেলা প্রশাসনের হাতেই এই দায়িত্ব দিয়েছে। জেলা প্রশাসনের কর্মকর্তা আমজনতার আর্থিক অবস্থা অনুসারে একটা তালিকা তৈরি করবে। তাতে যাদের আয় বিপিএল ক্যাটাগরির অন্তর্ভুক্ত হবে তাদের নাম APL থেকে BPL করার জন্য খাদ্য দপ্তরের কাছে পাঠানো হবে।

রেশন কার্ড গ্রাহকদের জন্য নতুন সুখবর। এই সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিলো সরকার।

এই প্রক্রিয়া শুরু করার জন্য রাজ্যের জেলাগুলির দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের কাছে ইতোমধ্যেই নির্দেশিকা চলে গিয়েছে। খুব দ্রুত সেই সমস্ত APL Ration Card বা রেশন কার্ড ধারীরা BPL কার্ড হাতে পাবেন। এতদিনের না পাওয়া বিপিএল কার্ডের সরকারি সুবিধা খুব তাড়াতাড়ি পেয়ে যাবে গ্রাহকরা। সরকারের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন জনসাধারণ।
Written by Shampa Debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button