Ration Items List – রেশন কার্ড থাকলেই পূজোর আগেই আপনিও পেয়ে যাবেন ডবল ডবল খাদ্য সামগ্রী, জানুন কীভাবে।

Ration Items List – কারা কারা পাবেন এই সুবিধা জানুন।

রাজ্য সরকার হোক কিংবা কেন্দ্রীয় সরকার সাধারণ মানুষদের সুবিধার জন্য অনেক প্রকল্প (Ration Items List) ব্যাবস্থা চালু করেছেন। তার মধ্যে একটি বিশেষ ব্যাবস্থা হলো রেশনিং ব্যাবস্থা। এই ব্যাবস্থার মাধ্যমে মধ্যবিত্ত পরিবার থেকে শুরু করে দরিদ্র শ্রেণীর মানুষজন অনেক উপকৃত হন। রেশন কার্ড ক্যাটাগরি ভিত্তিক অনেক ধরনের হয়। কিছু কার্ডে দ্রব্যের নির্দিষ্ট মূল্যের চেয়ে অনেক কম দামে খাদ্য সামগ্রী পেয়ে থাকেন। আর কিছু স্পেশাল ক্যাটাগরির কার্ড থাকলে দরিদ্র ও নিম্ন মধ্যবিত্ত শ্রেণীর মানুষরা বিনামূল্যে খাদ্য সামগ্রী পেয়ে থাকেন।

Advertisement

কোনো বিশেষ পূজো পার্বণে সরকার থেকে বিশেষ কিছু খাদ্য দ্রব্য (Ration Items List) অতিরিক্ত দেওয়া হয়। যাতে পূজো পার্বণে সেই মানুষগুলোর মুখে হাসি ফোটে। সামনেই আর কিছুদিন পর বাঙালির শ্রেষ্ঠ উৎসব দূর্গাপূজা। আর এই পূজার দিনগুলো যাতে সব শ্রেণীর মানুষ একইভাবে সাড়ম্বরে আনন্দ করতে পারে, পূজার দিনগুলো যাতে খাদ্য সামগ্রী কিনতে অর্থের জন্য পিছিয়ে থাকতে না হয় সেইদিক চিন্তা করে রাজ্য সরকার পূজায় অক্টোবর মাসে অতিরিক্ত কিছু খাদ্য দ্রব্য বণ্টন করবেন রেশনের মাধ্যমে। এছড়াও পূজায় রেশনিং নিয়ে খাদ্য দপ্তর কিছুদিন আগেই সাধারণ গ্রাহকদের জন্য কি কি বণ্টন করা হবে সেটার বিজ্ঞপ্তি দিয়েছিলেন।

Advertisement

LIC Policy গ্রাহকদের জন্য বিরাট সুখবর। 30% লাভ পাবেন, ঘোষণা করলো কোম্পানি।

তবে এটি একটি বিশেষ এলাকার জন্য রাজ্য সরকার থেকে অতিরিক্ত রেশন (Ration Items List) দেওয়ার ঘোষনা করেছেন। আর কিছু রেশন কার্ড ক্যাটাগরির শ্রেণীর মানুষদের জন্যই এটা প্রযোজ্য হবে। এখন দেখে নিন সাধারণ গ্রাহকরা কত কেজি চাল, গম পেয়ে থাকে এবং তার সাথে কোন এলাকার কোন কার্ডের মানুষরা এই অতিরিক্ত রেশন পাবেন।

AAYঃ অন্ত্যোদয় অন্ন যোজনার কার্ড যাদের রয়েছে তারা প্রতিমাসে বিনামূল্যে পরিবার প্রতি ২১ কেজি করে চাল, ১৪ কেজি গম বা ১৩ কেজি তিনশো গ্রাম আটা পেয়ে থাকেন।
RKSY-Iঃ রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা ১ কার্ড যাদের রয়েছে তারা প্রতি মাসে জনপ্রতি ৩ কেজি করে চাল এবং ২ কেজি করে আটা পেয়ে থাকেন।

RKSY-IIঃ রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা ২ কার্ড যাদের রয়েছে তারা জনপ্রতি প্রতি মাসে ৫ কেজি করে চাল এবং ১ কেজি করে আটা পেয়ে থাকেন।
SPHH ও PHHঃ স্পেশাল প্রায়োরিটি হাউসহোল্ড ও প্রায়োরিটি হাউসহোল্ড কার্ড যাদের রয়েছে তাদের পরিবারের প্রতি সদস্য পিছু ৩ কেজি চাল, ২ কেজি গম অথবা ৩ প্যাকেট করে আটা দেওয়া হবে।

পূজায় অক্টোবর মাসে জঙ্গলমহল অঞ্চলের কিছু বিশেষ রেশন কার্ড (Ration Items List) ক্যাটাগরির মানুষদের অতিরিক্ত সামগ্রী দেবে বলে জানিয়েছেন রাজ্য সরকার। শুধু জঙ্গলমহল নয় পাহাড়ি অঞ্চলে আর চা বাগানের শ্রমিকদের জন্যও এই অতিরিক্ত সামগ্রী বিতরণ করা হবে।
AAYঃ জঙ্গলমহলে বসবাসকারী যে সকল পরিবারের সদস্য সংখ্যা ৩ জনের বেশি এবং AAY কার্ড রয়েছে তাদের পরিবার পিছু অতিরিক্ত ৮ কেজি চাল ও ৩ কেজি গম দেওয়া হবে।

PHH ও RKSY-I ঃ এই কার্ড থাকলে অতিরিক্ত ৬ কেজি করে চাল দেওয়া হবে।
পূজায় জঙ্গলমহল ও পাহাড়ি এলাকার মানুষদের এই অতিরিক্ত সামগ্রী তাদের পরিবারে অনেকটাই সুবিধা আনবে বলে রাজ্য সরকারের এমনটাই মনে হয়। সেইসব মানুষদের জন্য সরকারের ভাবনা অনেকটাই তাদের আর্থিক দিক দিয়ে সুবিধা করবে।
Written by Shampa Debnath

জোর মাসে পাবেন ডবল রেশন। কোন রেশন কার্ডে কত পরিমান রেশন পাবেন জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button