Salary Hike – উৎসবের মধ্যেই নতুন করে DA ও বেতন বৃদ্ধির ঘোষণা। উপকৃত হবেন লাখ লাখ সরকারি কর্মী।

একদিকে বকেয়া DA (Dearness Allowance Salary Hike) এর দাবিতে শহিদ মিনারের সামনে অবস্থান বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীদের সংগঠন সংগ্রামী যৌথমঞ্চ। পুজোর পরে আন্দোলন আরও তীব্রতর করার হুঁশিয়ারি দিয়েছেন তারা। আর অন্যদিকে এর মধ্যেই পুজোর আগে আগেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ) বৃদ্ধি করল কেন্দ্র। আর এদিন সেই পথেই হেটে সারা দেশের রেল কর্মীদের ও বোনাস ও ডিএ বৃদ্ধি তে এক ধাক্কায় প্রায় দেড় গুন বেতনবৃদ্ধি (Salary Hike) হলো।

Advertisement

Salary Hike for Dearness Allowance Announcement

দূর্গাপূজা উপলক্ষ্যে প্রত্যেক কর্মস্থানে বেতনের সাথে বোনাস দেওয়া হয়েছে। তেমনি ভারতীয় রেলের কর্মীদেরও পূজার সময় বেতনের সাথে বোনাস দেওয়া হয়েছে। তবুও আবার বিজয়া দশমী ও দীপাবলি উপলক্ষ্যে ভারতীয় রেলের পক্ষ থেকে DA বৃদ্ধির খবর সামনে এলো। এটি ভারতীয় রেলের পক্ষ থেকে কর্মীদের জন্য বিশেষ উপহার।

Advertisement

এই নিয়ে বছরে দুবার কেন্দ্রের কর্মচারীদের মহার্ঘ্য ভাতা বৃদ্ধি (Salary Hike) করা হলো। যার ফলে রাজ্যের সরকারি কর্মচারীদের সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA এর ফারাক অনেকটাই বেড়ে গেল। এই জন্যই রাজ্য সরকারি কর্মচারীদের একটাই দাবি কেন্দ্রের হারে DA বৃদ্ধি করতে হবে। এর আগে এই বছরের ১ জানুয়ারি থেকে বর্ধিত ডিএ পেয়েছিলেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

আবার ৪ শতাংশ ডিএ বৃদ্ধি হওয়ায় এক ধাক্কায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন অনেকটাই বৃদ্ধি হল। যার ফলে একদিকে পূজোর মধ্যে পূজা বোনাস সাথে DA বৃদ্ধির খবরে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের আনন্দের শেষ নেই। এদিকে পুজোর পরে রাজ্যের সরকারি কর্মচারীদের সংগঠন সংগ্রামী যৌথমঞ্চ বৃহত্তর আন্দোলনে নামতে পারেন বলে মনে করা হচ্ছে।
গত ২৩ অক্টোবর ভারতীয় রেল বোর্ডের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে এই খবর দেওয়া হয়। ঘোষণা পরে হলেও এই বেতন বৃদ্ধি বা Salary Hike চলতি বছরের ১লা জুলাই থেকে এই বর্ধিত DA কার্যকরী হবে।

Durga Puja Dates 2024 - দুর্গা পুজো ২০২৪

কত পরিমাণ বৃদ্ধি পাচ্ছে

ভারতীয় রেলের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে 7th pay Commission অনুযায়ী প্রদেয় মহার্ঘ ভাতার পরিমান ৪২ শতাংশ থেকে DA বেড়ে ৪৬ শতাংশ করা হয়েছে। অর্থাৎ ৪ শতাংশ বৃদ্ধি পাচ্ছে।
এছাড়াও রেলের কর্মীদের DA বৃদ্ধির আগেই নন গেজেটেড বি গ্রুপের কর্মীদের জন্য ৭০০০ টাকা করে পূজার বোনাস দেওয়া হয়েছিল।
রেলের কর্মীদের বোনাস ও DA বৃদ্ধির খবরে উৎসবের আবহে জোড়া খুশি এনেছে সমস্ত কর্মীদের মুখে।

আরও পড়ুন, পশ্চিমবঙ্গে DA নিয়ে হটাত সিদ্ধান্ত। ভাগ্য খুলছে 10 লাখ রাজ্য সরকারি কর্মীর?

অল ইন্ডিয়া রেলওয়ে ফাউন্ডেশনের মহাসচিব শিব গোপাল মিশ্র জানান বর্ধিত DA জুলাই থেকে কার্যকর হবে। এছাড়া আরও জানান সাধারণত DA বৃদ্ধি AICPI বা বাজার দরের ওপর নির্ভর করে। যাতে বাজার দর বৃদ্ধির সাথে সাথে কর্মীদের DA বৃদ্ধি হলে তাদের কোনো সমস্যায় পড়তে না হয়। অত্যাবশ্যকীয় পণ্যের পাইকারি মূল্য হিসাব করে জিনিসপত্রের বাজারদর নির্ধারণ করে শ্রমমন্ত্রক। তার ভিত্তিতেই কর্মচারীদের ডিএ বৃদ্ধি করে থাকে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন, স্টেট ব্যাংকের গ্রাহকদের দারুন সুখবর। মাসে মাসে মোটা টাকা আয় করুন।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের পাশাপাশি পেনশনভোগীরা আগামী মাসের বেতনের সঙ্গে বর্ধিত ডিএ-র বাকি অংশের টাকাও পেযে যাবেন। একদিকে দুর্গাপুজো অন্যদিকে নবরাত্রি। দেশজুড়ে উৎসবের আবহে DA বৃদ্ধির (DA Salary Hike) খবর যেন আরোও আনন্দকে দ্বিগুণ বাড়িয়ে দিয়েছে কেন্দ্রীয় কর্মচারীদের।
Written by Shampa Debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button