Summer Vacation – গরম পড়তেই রাজ্যের সমস্ত স্কুলে ছুটির ঘোষণা! কবে থেকে এই সামার ভ্যাকেশন শুরু হবে?

এপ্রিল মাস পড়তেই গরমের তীব্রতা যেন এতটাই বেড়েছে (Summer Vacation) যে বাইরে যাওয়ার আগে দুবার ভাবতে হচ্ছে। এতটাই হাঁসফাঁস গরমে এখনই এতটাই নাজেহাল অবস্থা ছাত্র ছাত্রীদের স্কুল যেতে অসুবিধা হচ্ছে। এখনই সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি এর কাছাকাছি রয়েছে। বসন্তের সময় যদি এতটাই গরমের তীব্রতা থাকে তাহলে গ্রীষ্মকালে কতটা তাপদাহ থাকবে সেটা অনুমান করা যাচ্ছে। ইতিমধ্যে তাই রাজ্যের শিক্ষা দপ্তর প্রাথমিক বিদ্যালয়গুলোতে মর্নিং স্কুল করে দিয়েছে।

Advertisement

West Bengal Summer Vacation Start

এরইমধ্যে রাজ্যের শিক্ষা দপ্তর প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক স্কুলগুলোর জন্য Summer Vacation বা গ্রীষ্মকালীন ছুটি ঘোষণা করল। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে রাজ্যের প্রাথমিক এবং উচ্চমাধ্যমিক স্কুলের গরমের ছুটি শুরু হবে আগামী ৬ মে থেকে এবং এই ছুটি চলবে আগামী ২ জুন তারিখ পর্যন্ত। এই সময়সীমার মধ্যে রাজ্যের সমস্ত প্রাথমিক এবং মাধ্যমিক স্কুলগুলি ছুটি থাকবে।

Advertisement

লোকসভা ভোটের জন্য রাজ্য জুড়ে 7 দিন ছুটি ঘোষণা। সরকারী বেসরকারি সমস্ত অফিস ও শিক্ষা প্রতিষ্ঠান ছুটি।

স্কুলের প্রথম পরীক্ষা যেটা সামেটিভ টেস্ট Summer Vacation বা গরমের ছুটির পড়ার আগেই সকল স্কুলে নিয়ে নিতে হবে। তারপরেই গরমের ছুটি পড়বে। তবে গরমের ছুটিতে কিছু প্রজেক্ট ও অনুশীলন এর কাজ দেওয়া হবে যেগুলো ছাত্র ছাত্রীরা বাড়িতে বসে করতে পারবে। পুনরায় স্কুল খুলবে ৩ রা জুন। আবার ৪ ঠা জুন লোকসভা ভোটের ফলাফল ঘোষনা করার দিন।

Holiday - ছুটির দিন

উল্লেখ্য ২ জুন তারিখের পর ৩ জুন শনিবার খুলবে রাজ্যের সমস্ত প্রাথমিক এবং মাধ্যমিক স্তরের স্কুলগুলি। এর পরের দিন রবিবার অর্থাৎ ৪ জুন লোকসভা ভোটের ফলাফল গণনা হবে। অন্যান্য বছরের তুলনায় এ বছর Summer Vacation বা গরমের ছুটি বেশিদিন থাকছে। গত বছর ৯ মে থেকে ২০ মে গরমের ছুটি ছিলো। জানা যাচ্ছে, লোকসভা নির্বাচনের কারণেই এই ছুটির দিন বাড়ানো হয়েছে।

পশ্চিমবঙ্গে গরমের ছুটি এগিয়ে আনা হল। কতদিন ছুটি বাড়ল? দেরি না করে জেনে নিন।

তবে এবছর মারাত্মক গরমের তীব্রতা যে দেখা দেবে সেটা এখন থেকেই স্পষ্ট। এই গরমের তাপদাহ নিয়ে স্কুল ড্রেস পড়ে এতটা সময় স্কুল করা বাচ্চাদের পক্ষে খুবই কষ্টসাধ্য। তাই Summer Vacation বা গরমের ছুটি বেশিদিন থাকলে ছাত্র ছাত্রীদের পক্ষেই সেটা ভালো। বর্ষা না আসা পর্যন্ত এই তাপদাহ কমবে কিনা সন্দেহ আছে।
Written by Shampa Debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button