Summer Vacation 2024 – আগামী বছরে কতদিন গরমের ছুটি থাকবে? জানিয়ে দেওয়া হল।

গরমের ছুটি বা Summer Vacation নিয়ে সারাবছর শিক্ষার্থীরা অপেক্ষা করে থাকে। শুধুমাত্র শিক্ষার্থীরাই নয় তাদের সঙ্গে অভিভাবকেরাও এই ছুটি নিয়ে খুবই উৎসুক হয়ে থাকেন। ডিসেম্বরে প্রতিটি ক্লাসের ফাইনাল পরীক্ষা শেষ হয়ে রেজাল্ট বেরিয়েও গেছে। জানুয়ারি থেকেই শুরু হবে নতুন শিক্ষাবর্ষ। আর নতুন শিক্ষাবর্ষ শুরু হওয়া মানেই নতুন ছুটির তালিকা প্রস্তুত করা।

Advertisement

Summer Vacation 2024 In West Bengal.

আর প্রতি বছরের ন্যায় এবারও নতুন শিক্ষাবর্ষ চালু হওয়ার আগেই মধ্যশিক্ষা পর্ষদ সারা বছরের ছুটির ক্যালেন্ডার তৈরি করেছেন। এবছরও সারা বছর মিলিয়ে ৬৫ টি ছুটি থাকছে। তার মধ্যে ২৫ দিন গ্রীষ্মকালীন ছুটি (Summer Vacation) রয়েছে। এছাড়া পূজোর ছুটি ১০ দিন। ২০২৩ সালে গরমের ছুটি পড়েছিল ২৪মে থেকে ৪ই জুন অবধি। তবে এবছর আরও এগিয়ে দেওয়া হয়েছে ১৫ দিন গরমের ছুটি। এবছর সরস্বতী পুজোয় ২ দিন ছুটি রয়েছে।

Advertisement

কিন্তু শিক্ষক মহলের যে ছুটি (Summer Vacation) গুলো নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন সেগুলো হলো পালন করা হয় স্কুলে যে সমস্ত স্বরনীয় দিন গুলো সেই দিন গুলোকে শুধুমাত্র পালনীয় হিসাবেই গণ্য করা হোক, ছুটি অথবা পালনীয় কেন বলা হবে এটাই শিক্ষক মহলের বক্তব্য। জানুয়ারি মাসেই রয়েছে নেতাজি জন্ম জয়ন্তী, প্রজাতন্ত্র দিবস।

এছাড়া রয়েছে আগস্ট মাসে ১৫ই আগস্ট ও মে মাসে রবীন্দ্র জয়ন্তী এছাড়া আরও অনেক জন্মদিবস রয়েছে যে গুলো স্কুলে সাংস্কৃতিক উৎসবের মধ্য দিয়ে স্কুলের ছাত্র ছাত্রী নিয়ে শিক্ষক শিক্ষিকাগণ পালন করেন। তাই সেভাবেই দিনটিকে পালনীয় বলে আখ্যায়িত করা হলে সঠিক দেখায়। আলাদা করে ছুটির তালিকায় (Summer Vacation) ফেলানোর কোনো অর্থ হয় না।

HS Exam (উচ্চ মাধ্যমিক পরীক্ষা)

মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বলেন নতুন বছর থেকে অনেকটাই কঠোর নিয়ম হতে চলেছে। প্রতিটি শিক্ষক শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীদের ১০টা ৪০ মিনিট থেকে ১০টা ৫০ মিনিটের মধ্যেই প্রার্থনা শুরু হওয়ার আগেই স্কুলে উপস্থিত থাকতে হবে। প্রত্যেককেই স্কুলের প্রার্থনায় অংশগ্রহণ করতে হবে। ১০ টা ১৫ মিনিট থেকে ১০ টা ৩৫ মিনিটে শিক্ষক শিক্ষিকাদের প্রেজেন্ট সিগনেচার করতেই হবে। ১০ টা ৪০ এর পর কোনো শিক্ষক শিক্ষিকা স্কুলে প্রবেশ করলে সেদিন লেট প্রেজেন্ট (Summer Vacation) হিসাবে ধরা হবে।

মাধ্যমিক ভৌতবিজ্ঞান সাজেশন এক ক্লিকে কমন প্রশ্ন দেখুন।

এদিকে শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সম্পাদক কিংকর অধিকারী বলেন স্কুলে যদি ছুটি ঘোষণা করা হয় কোনো দিন তবে সেই দিনটি সম্পূর্ন ছুটি (Summer Vacation) হিসাবে ধরা হোক। আর যদি পালনীয় দিন হিসেবে বিবেচিত হয় তবে সেদিন ছুটি বলে গণ্য করা যাবেনা। অন্যদিকে বিশিষ্ট শিক্ষক অনিমেষ হালদার বলেন বিদ্যালয়ে উপস্থিত থেকে ছুটি হিসাবে গণ্য করা হবেনা। পালনীয় দিনকে ছুটি হিসাবে ধরে এই ভ্রান্তি দূর করা হোক এটাই শিক্ষক মহলের বক্তব্য।
Written by Shampa Debnath.

কমে গেল ছুটি। পশ্চিমবঙ্গের সরকারী স্কুলের ছুটির তালিকা প্রকাশ। রইলো PDF

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button