Indian Currency – ফের চালু হচ্ছে 1000 টাকার নোট! জেনে নিন বড় আপডেট।

২০০০ টাকার নোট (2000 Rs Indian Currency) যবে থেকে বন্ধ হয়েছে, তখন থেকে মানুষের মনে একটাই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। আবার কি ফিরতে চলেছে পুরনো সেই লাল ১০০০ টাকার নোট। বর্তমানে বেশ কিছুদিন ধরে তুঙ্গে উঠেছে এই নিয়ে মানুষের জিজ্ঞাসা। কিন্তু সম্প্রতি এক বৈঠকে ভারতীয় রিজার্ভ ব্যাংক (Reserve Bank of India) অবসান ঘটিয়েছে মানুষের এই সকল প্রশ্নের।

Advertisement

1000 Rs Indian Currency Ban News

এই দিন বৈঠকে এক রায়ের মাধ্যমে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তি কান্ত দাস স্পষ্টাস্পষ্টিভাবে জানিয়ে দিয়েছেন আসল সত্যি সম্পর্কে। বিস্তারিতভাবে জানতে শেষ পর্যন্ত পড়ুন।
2016 সালে ৫০০ এবং ১০০০ টাকার নোট (Indian Currency) নিয়ে যে রূপ জালিয়াতি শুরু হয়েছিল, সেরকম কান্ড আবারও শুরু হয় ২০০০ টাকার নোট নিয়ে। বিভিন্ন জাল ২০০০ টাকার নোটে ছেয়ে যায় বাজার।

Advertisement

তবে এই ঘটনা নতুন নয়। গত ২০১৮ সাল থেকেই শুরু হয় এই দুর্নীতি। যার জেরে তখন থেকেই এই নোট ছাপানো বন্ধ করে দিয়েছিল রিসার্ভ ব্যাংক। তবু তারপরেও যে সমস্ত নোটগুলি বাজারে অবশিষ্ট ছিল, সেগুলিকেই অবৈধ ঘোষণা করে রিজার্ভ ব্যাংক এবং তার সঙ্গে জারি করা হয় সেগুলোর ব্যবহারে নিষেধাজ্ঞা।
চলতি বছরের জুলাই মাসে সমস্ত ২০০০ টাকার নোট (2000 Rs Indian Currency Note Ban) বাতিল বলে ঘোষণা করে কেন্দ্রীয় ব্যাংক।

সেই স্বরূপ দেশবাসীকে তারা সময় দিয়েছিলেন ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। কথা ছিল, যাদের কাছে ২০০০ টাকার নোট (2000 Rs Indian Currency) আছে তাদের এই তারিখের মধ্যে ব্যাংকে গিয়ে জমা করতে হবে সেই নোট এবং তার বিনিময়ে সমান মূল্যের অন্য নোট নিয়ে নিতে হবে ব্যাংকের কাছ থেকে। কিন্তু রিজার্ভ ব্যাংকের আচমকা এই পরিকল্পনার কারণে অসুবিধার মুখে পড়তে হয় কোটি কোটি দেশবাসীকে। যদিও পরে সেই কথা চিন্তা করে রিজার্ভ ব্যাংকের তরফে সময়সীমা বাড়িয়ে করা হয় ৭ই অক্টোবর ২০২৩ তারিখ অব্দি।

বর্তমানে রিজার্ভ ব্যাংক জানাচ্ছে, তাদের কাছে এখনো পর্যন্ত জমা পড়েছে মোট ৯৮% নোট।
যাইহোক, এখন এই নোট বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গে মানুষের মনে জিজ্ঞাসা সৃষ্টি হয়েছে আবারো কি ফিরতে পারে পুরনো নোট। এ ব্যাপারে পুরনো ১০০০ টাকার নোটই ফেরার বেশি সম্ভাবনা রয়েছে বলে মনে করছে মানুষ। অতীতে এইরকমই একটি বিষয় নিয়ে শুরু হয়েছিল জল্পনা কল্পনা।

ATM(এটিএম)

কি জানাল রিজার্ভ ব্যাংক?

রিজার্ভ ব্যাংক যখন ২০০০ টাকার নোট অবৈধ বলে ঘোষণা করল, তখন মানুষের মনে প্রশ্ন জেগেছিল হয়তো ৫০০ টাকার নোটও বন্ধ করতে পারে কেন্দ্রীয় ব্যাংক। সেই সঙ্গে ফিরতে পারে পুরনো ১০০০ টাকার নোট। যদিও তখংক?RBI মারফত জনগণের উদ্দেশ্যে জানানো হয় যে এই বিষয়টি পুরোপুরি ভ্রান্ত। আবারো মানুষের মনে একই প্রশ্নের সৃষ্টি হয়েছে। আর এবারে ও আরবিআই গভর্নর স্বয়ং বার্তা দিয়েছেন বিষয়টি নিয়ে। দেখে নিন কি বললেন তিনি।

আরও পড়ুন, পূজোর পরই বাংলার 90 হাজার মহিলার একাউন্টে টাকা ঢুকবে। কারা টাকা পাবেন জেনে নিন।

রিজার্ভ ব্যাংকের এক MPC বৈঠকে RBI গভর্নর শক্তি কান্ত দাস জানিয়েছেন “দেশবাসীর এই কল্পনা পুরোপুরি ভাবেই অমূলক। পুরনো ১০০০ টাকার নোট (Indian Currency) এই মুহূর্তে ফিরছে না বাজারে। দেশবাসীরা সবাই শান্ত থাকুন এবং এরূপ কোন গুজবে কান দেবেন না। অথবা যারা এই ধরনের গুজব ছড়াবেন তাদের বিরুদ্ধেও কড়া ব্যবস্থা গ্রহণ করব আমরা ।” অতএব তার বক্তৃতায় এই কথাটি স্পষ্ট হয় যে ২০০০ এর নোট বন্ধ হওয়ার সঙ্গে কিন্তু কোন ভাবেই ১০০০ টাকার নোট ফেরার কোন সম্পর্ক নেই। এই মুহূর্তে পুরনো এক হাজার টাকার নোট ফের চালু হচ্ছে না বাজারে।

জরুরীভিত্তিতে বিদ্যুৎ দপ্তরে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি। নিয়মাবলী ও আবেদন করার লিংক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button