Dearness Allowance – কেন্দ্রের পর এবার এই রাজ্যের সরকারি কর্মীদের ও ডিএ বৃদ্ধির ঘোষণা। কত টাকা বাড়ছে বেতন?

উৎসবের মরসুমে কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য ৪ শতাংশ মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়ানোর অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। সেই সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মাসিক বেতনও বাড়ানো হবে বলে জানা গিয়েছে। ফলস্বরূপ, ১ কোটিরও বেশি কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগী উপকৃত হতে চলেছেন বলে সূত্রের খবর। তবে, কেন্দ্রের এই ঘোষণার পর একাধিক রাজ্যের কর্মীরাও আশা করে ছিলেন যে তাদের রাজ্য সরকার ও বেতন বাড়াবে কিনা!

Advertisement

আর এই ঘোষণার পর সর্বপ্রথম ওড়িশার রাজ্য সরকারি কর্মচারীদেরও বেতনের সাথে ৪ শতাংশ মহার্ঘ ভাতা বাড়ানোর কথা ঘোষণা করলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। ওড়িশার সরকারী কর্মীদের জন্য এটি একটি বড়ো সুখবর বলা যায়। শুধু তাই নয়, আজ কয়েকটি সংবাদ মাধ্যম দাবী করেছেন, যে দিওয়ালির আগে ত্রিপুরা, ঝাড়খন্ড, পাঞ্জাব আরও কয়েকটি রাজ্যে কেন্দ্রের সমান অর্থাৎ ৪% ডিএ (Dearness Allowance) ঘোষণা হতে পারে।

Advertisement

Dearness Allowance Announcement News

উৎসবের আবহে ওড়িশার কর্মচারীদের ডিএ এবং ডিআর ৪ শতাংশ বেড়ে গিয়েছে। ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক সম্প্রতি রাজ্য সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের জন্য ডিএ এবং ডিআর ৪ শতাংশ বাড়ানোর ঘোষণা করেছেন। এই বৃদ্ধির ফলে ওড়িশার সরকারি কর্মচারীদের জন্য ডিএ এবং পেনশনভোগীদের জন্য ডিআরের হার ৪২ শতাংশ থেকে বেড়ে ৪৬ শতাংশ হয়েছে। বর্ধিত DA ২০২৩ সালের ১ জুলাই থেকে পরিশোধ করা হবে বলেও জানানো হয়েছে।

কত শতাংশ ঘোষণা?

সম্প্রতি কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়ানোর অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ২০২৩ সালের জুলাই মাস থেকে মহার্ঘ ভাতার নতুন হার প্রযোজ্য হবে। এই বৃদ্ধির পর মহার্ঘ ভাতা ৪২ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৪৬ শতাংশ। এখনও পর্যন্ত কেন্দ্রীয় কর্মচারীদের ৪২ শতাংশ মহার্ঘ ভাতা দেওয়া হত, যা ২০২৩ সালের মার্চ মাস থেকে কার্যকর হয়েছিল।

Salary Hike News(বেতন বৃদ্ধি)

তবে, কেন্দ্রের দেখানো পথে হেঁটে সকল অপেক্ষার অবসান ঘটিয়ে সম্প্রতি সরকারী কর্মচারীদের জন্য ওড়িশার সরকারের ঘোষণা করা এই বড়ো পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন সকলেই। এদিকে পশ্চিমবঙ্গে ডিএ আন্দোলন চরমে উঠেছে। পশ্চিমবঙ্গের ডিএ আন্দোলনকারী সংগঠন সংগ্রামী যৌথ মঞ্চ রাজ্য সরকার কে হুঁশিয়ারি দিয়েছেন, যে পুজো মিটলেই আরও কঠোরতর আন্দোলন শুরু হবে।

আরও পড়ুন, মাসে মাসে অল্প কিছু টাকা জমিয়ে, প্রতিমাসে 12,000 টাকা পাবেন সারাজীবন।

এদিকে রাজ্য সরকারের পক্ষ থেকে গতকাল অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছেন, কেন্দ্র রাজ্যের সমস্ত টাকা বকেয়া রেখেছে। রাজ্য সরকার কর্মীদের প্রতি সংবেদনশীল। তবে অর্থ সংস্থান না হলে তারা ডিএ দেবেন কি করে? তাছাড়া Dearness Allowance বা ডিএ মামলাটি সুপ্রীম কোর্টে বিচারাধীন। তাই এই বিষয়ে আদালতের সিদ্ধান্তই চূড়ান্ত।

আরও পড়ুন, এই ব্যাংকে টাকা রাখলে এক বছরের ফিক্সড ডিপোজিটে পাবেন 9% সুদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button