2023-2024 এর উচ্চমাধ্যমিক পরীক্ষার সম্পূর্ণ নিয়ম বদলে দিল পর্ষদ।

শিক্ষার্থীদের জীবনের সবচেয়ে বড় পরীক্ষা হল মাধ্যমিক তারপরেই হয় উচ্চমাধ্যমিক পরীক্ষা। কিছু কিছু শিক্ষার্থী মাধ্যমিকের পরেই পড়াশোনা ছেড়ে দেন বিভিন্ন কারণে। কিন্তু যারা তারপরেও পড়াশোনা চালিয়ে যান তাদের জীবনে আসে আরও বড় একটি পরীক্ষা সেটি হলো উচ্চ মাধ্যমিক। দু’বছর অর্থাৎ ২০২০ এবং ২০২১ সালে কোভিডের কারণে যথেষ্ট ব্যাহত হয়েছে পরীক্ষা।

Advertisement

2023-2024 উচ্চমাধ্যমিক পরীক্ষার নিয়ম গুলি দেখে নিন।

২০২০ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষা চলাকালীন কোভিডের প্রকোপ অত্যাধিক মাত্রায় বেড়ে যায়। ফলে উচ্চমাধ্যমিক চলাকালীনই বন্ধ করতে হয় পরীক্ষা। প্রতিবছর প্রায় চার লক্ষ থেকে ১০ লক্ষ পরীক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেন। এত বছর ধরে বছরে একটি করেই উচ্চমাধ্যমিক হত। আর্টস, কমার্স এবং সাইন্স এই তিনটি বিভাগ আছে উচ্চমাধ্যমিক পরীক্ষায়।

এই নিয়মে এতদিন পরীক্ষা হয়ে এসেছে তবে কিছু জিনিস পাল্টাতে চলেছে ২০২৩ এবং ২৪ শিক্ষা বর্ষ থেকে। ২০২২ শিক্ষা বর্ষ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে সেমিস্টার সিস্টেমে এবং ওয়েমার শীটে। এই বোর্ড অর্থাৎ উচ্চমাধ্যমিক পরীক্ষা প্রথম শুরু হয় ১৯৭৫ সাল থেকে তারপর থেকেই একাধিক নিয়ম পরিবর্তন হয়েছে এখনো পর্যন্ত। শুধু পরীক্ষার নিয়ম নয়, পাল্টেছে সিলেবাস এবং পরীক্ষার পদ্ধতি।

Advertisement

বর্তমানে সিবিএসসি এবং আইসিএসসি বোর্ডের সাথে পাল্লা দিতে এবং রাজ্যের বোর্ডের ছাত্র-ছাত্রীদের নাম্বার ভালো করাতে এসেছে mcq এবং ছোট প্রশ্নের ধাঁচ। শুধু তাই নয় কেন্দ্রীয় সরকারের শিক্ষানীতির সাথে মিল রাখতে এই পরিকল্পনা করা হচ্ছে যে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে সেমিস্টারের সিস্টেমে। এতদিন এই সিস্টেম চলছিল স্নাতকোত্তর বা স্নাতক স্তরে অর্থাৎ বিশ্ববিদ্যালয়ের স্তরে।

এইবার এই নিয়মে চলবে স্কুলের স্তরগুলিও এবং ওএমআর শিট ছিল চাকরি পরীক্ষার ক্ষেত্রে। সেসব এখনই পাল্টে যাচ্ছে। শিক্ষা দপ্তর চাইছে ২০২৩ ২৪ শিক্ষাবর্ষ থেকেই এই নিয়ম চালু করে দেওয়ার। এই নতুন নিয়মে শিক্ষার্থীরা দুটো সেমিস্টারে তাদের উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবে। এই নিয়মটি অবগত করতে একাদশ শ্রেণী থেকেই omr শিট এবং সেমিস্টার সিস্টেম চালু করবার সিদ্ধান্ত নিতে চলেছে পর্ষদ।

তবে এখনো যে সিদ্ধান্তটি তাদের তরফে নেওয়া হয়নি তা হলো সম্পূর্ণ সিলেবাসের পরীক্ষার সম্পূর্ণ নাম্বার omr শিটে থাকবে নাকি দু ভাগে ভাগ করে নেওয়া হবে। এই পরিকল্পনাই করা হয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ক্ষেত্রে। তবে এ বিষয়ে এখনো কোনো মত প্রকাশ করেনি সরকার। যদি এই বিষয়ে সম্মতি দিয়ে দেওয়া হয় তবেই শুরু হবে এই নিয়মে পরীক্ষা।

সব মেয়েরা পাবে 1লক্ষ 50হাজার টাকা স্কলারশিপ।

এতে আপনাদের কি মত? এতে কি পরীক্ষার্থীদের সুবিধা হবে নাকি নাম্বার কম এবং অসুবিধার মুখে পড়বে তারা? কিছু বছর আগে উচ্চ মাধ্যমিকের সিলেবাস বদলানো হয়েছিল। এখন সম্পূর্ণ পরীক্ষার নিয়মই বদলে ফেলা হচ্ছে। স্বাভাবিকভাবে প্রথম বছর পরীক্ষার্থীদের পরিক্ষার ধরন বুঝতে সমস্যা হবে।
এই ধরণের আরও খবর পেতে পাশে থাকুন আমাদের ওয়েবসাইট এর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button