Pension and Gratuity – মোদী সরকারের বড় আপডেট! কর্মচারীরা পাবেনা পেনশন ও গ্রাচুইটি।

সরকারি কর্মচারীদের মহার্ঘ্য ভাতাকে (Dearness Allowance) কেন্দ্র করে অনেক বিক্ষোভ চলছে (Pension and Gratuity). যদিও কেন্দ্রীয় সরকার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ্য ভাতা তথা Dearness Allowance বৃদ্ধি করেছেন তাতে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা খুশি। দুর্গাপূজার সময় আরও ৪ শতাংশ বৃদ্ধি করায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এখন ৪৬ শতাংশ করে মহার্ঘ্য ভাতা পান। কিন্ত নতুন করে কেন্দ্রীয় সরকার সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা তথা DA এবং বোনাসের ক্ষেত্রে আবারও একটি নতুন নিয়ম জারি করলেন। কি সেই নিয়ম?

Advertisement

New Rules for Pension and Gratuity

সরকার জানিয়েছেন যদি কোন ব্যক্তি তার কাজের প্রতি নিষ্ঠা না থাকে বা সজাগ না থাকেন তাহলে তিনি অবসর নেওয়ার পর কোনো পেনশন এবং গ্রাচুইটি তথা Pension and Gratuity দেওয়া হবে না। এমন সিদ্ধান্তে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা অনেকটাই আশঙ্কিত রয়েছেন। কেন্দ্রীয় সরকার কর্মীদের জন্য এই সতর্কতা জারি করার মাধ্যমে জানিয়েছে, যদি তারা এই বিষয়ে ওয়াকিবহাল থাকার কথা জানিয়েছেন।

Advertisement

এরই মাঝে রিপোর্টে দাবি করা হল, সম্প্রতি কেন্দ্রের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে সরকারি কর্মীদের পেনশন এবং গ্র্যাচুইটি (Pension and Gratuity) সংক্রান্ত নিয়ম বদল করা হয়েছে। সেন্ট্রাল সিভিল সার্ভিস (পেনশন) রুলস, ২০২১ এর ৮ নং বিধিতে সংশোধন আনা হয়েছে। নয়া নিয়ম অনুযায়ী, যদি কোনও সরকারি কর্মী গরহিত অপরাধ করেন বা কর্তব্যরত অবস্থায় নিজের দায়িত্ব সঠিক ভাবে পালন না করেন, তাহলে তাঁর অবসরের পর গ্র্যাচুইটি এবং পেনশন আটকে দেওয়া হবে।

প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকার বিজ্ঞপ্তিতে একটি সিভিল সার্ভিসেস রুলস এর উল্লেখ করেছেন যেখানে রয়েছে কেন্দ্রীয় সরকার এই বিধিমালা ২০২১ এর ৮ নম্বর নিয়মে পরিবর্তন করেছে। এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে কেন্দ্রীয় কর্মচারীরা যদি তাদের চাকরির সময় কোন গুরুতর অপরাধ করেন তবে সেক্ষেত্রে অবসর নেওয়ার পর তার কোনো পেনশন দেওয়া হবেনা।

সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি! সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। কার কত বাড়ল?

অপরাধ করে থাকেন তাহলে অবসরের পরে তাদের পেনশন বন্ধ করে দেওয়া হবে। শুধু তাই নয় এটাও স্পষ্ট করে দেওয়া হয়েছে যে দোষী কর্মচারীদের সম্পর্কে বিশেষ প্রমাণ সমেত তথ্য পাওয়া গেলে তাদের পেনশন সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যাবে এবং এর জন্য কড়া ব্যবস্থা নেবে সরকার। কেন্দ্রীয় সরকার আরও জানান কোন চাকরি নিয়োগ করার সাথে সাথে কর্তৃপক্ষের সাথে জড়িত সংস্থার কর্মচারীদের পেনশন আটকে দেওয়ার অধিকার রয়েছে।

DA Case Update - ডিএ কেস আপডেট

অবসরপ্রাপ্ত কর্মীদের নিয়োগ করছে এমন সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগের সাথে যুক্ত সচিবরাও প্রয়োজনে পেনশন এবং গ্রাচুইটি আটকে দেওয়ার ক্ষমতা রাখে। যদি কোন কর্মচারী অডিট এবং অ্যাকাউন্টস বিভাগ থেকে অবসর নিয়ে থাকেন, তাহলে ক্যাগকে তাদের অবসর নিয়ে নেবার পরে অপরাধী কর্মচারীদের পেনশন এবং গ্রাচুইটি আটকে রাখার অধিকার রয়েছে।

নতুন পলিসি নিয়ে আসলো LIC. অভাবনীয় সুবিধা পাবে গ্রাহকেরা।

নিয়মে আরও বলা হয়েছে, যদি কোনও আধিকারিক গুরুতর অসদাচরণে দোষী সাব্যস্ত হন বা গুরুতর অপরাধে দোষী সাব্যস্ত হন, তবে রাজ্য সরকারের রেফারেন্স ছাড়াই তাঁদের বিরুদ্ধে পদক্ষেপ করতে পারবে কেন্দ্রীয় সরকার। এমনকী তাঁদের পেনশন আটকে দিতে পারে সরকার। পাশাপাশি প্রত্যাহার করা হতে পারে অবসরকালীন সুযোগ সুবিধা। এমন আরও গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে নিয়মিত এই পেজ ফলো করুন। আমাদের সাথে থাকুন।
Written by Shampa Debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button